ব্রেকিং:
হাতিয়ায় বহুল প্রতীক্ষিত আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে নোবিপ্রবিতে খাদ্য দিবস উৎযাপন সেনবাগে ফ্রী ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পিং জেঠার লালসার শিকার ভাতিজী! চাটখিলে শিক্ষা জরিপ বিষয়ক সভা অনুষ্ঠিত সোনাইমুড়ীতে ওপেন হাউজ ডে পালিত সুবর্ণচরে সফটস্কিল বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা চাঞ্চল্যকর মিলন হত্যা মামলায় নতুন মোড় যৌতুকের নেশায় পাগল স্বামী স্ত্রীকেও ছাড়লো না সোনাইমুড়ীতে জুয়ার বিরুদ্ধে পুলিশের বিশেষ অভিযান প্রেমিক প্রেমিকা হিসেবে সাংবাদিকরাই সেরা! লাশ কবরে যেভাবে রাখবেন যৌতুকের জন্য অন্তঃসত্ত্বা স্ত্রীর মাথা ন্যাড়া করল স্বামী সৌরবিদ্যুতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ সৌদি আরবের কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল: খাদ্যমন্ত্রী দক্ষ জনশক্তির বিকল্প নেই: রাষ্ট্রপতি ক্ষুধা দূরীকরণে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ ঢাকায় ফিফা সভাপতি সৌদিতে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহযাত্রী নিহত বিদ্যুৎ কেড়ে নিল স্বপ্ন

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৪

কখন শরীরচর্চা করলে ওজন কমবে?

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

ওজন কমাতে ডায়েট ও শরীরচর্চার বিকল্প নেই। তবে জানেন কি? সারা দিন শরীরচর্চা করলেও কিন্তু আপনি ওজন কমাতে পারবেন না! যদি না আপনি নিয়ম মেনে নির্দিষ্ট সময়ে শরীরচর্চা না করেন। অনেকেরই প্রশ্ন, শরীরচর্চা করার উত্তম সময় কোনটি?
৩৭৫ জন প্রাপ্তবয়স্কদের উপর পরিচালিত ‘জার্নাল অব ওবেসিটি’ নামক এক গবেষণায় জানা গেছে, প্রতিদিন যারা একটি নির্দিষ্ট সময়ে শরীরচর্চা করেছে তাদের ওজন বাকিদের তুলনায় দ্রুত কমেছে। মূলত সকাল বেলা উত্তম সময় শরীরচর্চার জন্য। অন্য আরেকটি গবেষণায় জানা গেছে, সকাল হোক কিংবা বিকেল বা সন্ধ্যা শরীরচর্চা নিয়ম মেনে যেকোনো একটি নির্দিষ্ট সময় করা উচিত।

এবার তবে জেনে নিন সকালে শরীরচর্চা করার সুফল-

১. সাকালে পর্যাপ্ত ব্যায়াম তো করলেন। সারাদিন আরো খাটুনি রয়েছে। বুঝতেই পারছেন যত বেশি নড়াচড়া করবেন ওজন তত কমবে।

২. গবেষণাটিতে বলা হয়েছে, সকালে যারা ব্যায়াম করেন তারা সারাদিনে অন্যদের তুলনায় কম ক্যালোরি গ্রহণ করেন। এছাড়াও অস্বাস্থ্যকর খাবার খাওয়ার আগ্রহও তেমন থাকে না।

৩. সকালে শরীরচর্চার ফলে মেটাবোলিজম বেড়ে যায়। এতে করে পরবর্তীতে খাবার গ্রহণ করলে সেটি ফ্যাট হিসেবে না জমে বরং অ্যানার্জিতে পরিণত হয়।

৪. মার্কিন জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, যে প্রতি রাতে কম (চার থেকে পাঁচ ঘন্টা) ঘুমায় তারা অন্তত ৩০০ ক্যালোরি বেশি খেয়েছেন যারা প্রতিদিন সাত থেকে নয় ঘণ্টা ঘুমায় তাদের তুলনায়। 

৫. মোটকথা, সকালে শরীরচর্চার অভ্যাস ও ঘুমের পরিমাণ বৃদ্ধির মাধ্যমে সহজেই ওজন কমানো ও নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আরো বিস্তারিত জানতে আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর