ব্রেকিং:
যুক্তরাষ্ট্রে করোনার দ্বিতীয় ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ দেশে নতুন আক্রান্ত ৫৪ জন, শুধু রাজধানীতেই ৩৯ মেজর জিয়া যেভাবে পুরস্কৃত করেন মাজেদকে পবিত্র শবে বরাত কাল ওবায়দুল কাদেরকে বাসা থেকে বের হতে মানা প্রধানমন্ত্রীর নোয়াখালীতে ঘাস কাটা নিয়ে বিরোধে কৃষকের মৃত্যু, আটক ১ হাতিয়ায় যাত্রীবাহী ট্রলার আটক ২৬ যাত্রী হোমকোয়ারেন্টাইনে হাতিয়ায় দুস্থ অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ হাতিয়ায় করোনা সন্দহে ১জনের নমুনা সংগ্রহ বিয়ে করতে গিয়ে লাশ হলেন ১১ মামলার আসামি ট্রেনের ২০ হাজার বগিকে বানানো হচ্ছে আইসোলেশন ওয়ার্ড দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে ১১ সপ্তাহের লকডাউন শেষে উন্মুক্ত চীনের উহান শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে ঈদ পর্যন্ত ৮২ হাজারের বেশি প্রাণ কেড়ে নিলো করোনা হাতিয়ায় সামাজিক দূরত্ব অমান্য ঔষধের দোকানে জরিমানা দেশে করোনায় ২৪ ঘণ্টায় পাঁচজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৪১ ভারতে করোনা মৃত্যু একশ ছাড়াল যুবলীগ নেতার ডিজিটাল আইনের মামলায় বিএনপির নেতা কারাগারে ফের সরকারবিরোধী মিথ্যাচারে রিজভী, বিশিষ্টজনদের ক্ষোভ
  • বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৯১

ওমরাহ নিষেধ হলেও মুহূর্তের জন্য বন্ধ হয়নি পবিত্র কাবা ঘরের তাওয়াফ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ মার্চ ২০২০  

চীনের হুবেইে প্রদেশের উহান শহর থেকে প্রাণঘাতি করোনাভাইরাস প্রতিরোধে পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম এবং মদিনার মসজিদে নববীতে প্রবেশ ছিল নিষিদ্ধ।

এ দুই পবিত্র মসজিদ এসময় জনমানব শূন্য ছিল। জনমাবন শূন্য কাবার সে দৃশ্য ওঠে এসেছে শিল্পির ক্যামেরায়। কাবা শরিফ মানুষশূন্য হলেও বন্ধ ছিল না মুহূর্তের জন্য কাবা ঘরের তাওয়াফ।

গত ২ মার্চ থেকে বিভিন্ন দেশের মানুষের জন্য মক্কায় ওমরাহ ও মদিনায় জিয়ারত নিষিদ্ধ করা হয়। তারপর সৌদি আরবের লোকদের জন্যও নিষিদ্ধ করা হয় মক্কা-মদিনায় প্রবেশ। ৬ মার্চ শুক্রবার সকালে খুলে দেয়া এ দুই পবিত্র মসজিদ।

 

 

ছবি: হারামাইন

শিল্পীর ক্যামেরায় জনমানবহীন কাবা ও মাতআফের (তাওয়াফের স্থান) ছবি দেখা যায়। কিন্তু সর্বশেষ কবে এমন জনমানব শূন্য কাবার এ দৃশ্য দেখেছে বিশ্ব তা বলা দুষ্কর। ছবিতে মানুষহীন কাবা ও তাওয়াফ চত্ত্বর দেখা গেলেও মসজিদে হারামের দ্বিতীয় ও তৃতীয় তলায় চলছে এ পবিত্র ঘরের তাওয়াফ।

 

 

ছবি: হারামাইন

মসজিদে হারাম ও মসজিদে নববীতে প্রবেশে নিষেধাজ্ঞার সময় তা পরিষ্কার-পরিচ্ছন্নতা ও ধোয়া-মোছার কাজ চলছে অবিরাম। জীবানুনাশক বিশেষ স্প্রেও ছিটানো হয়েছে। জীবানুনাশক স্প্রে ছিটিয়ে রোগ প্রতিরোধের সর্বাত্মক চেষ্টা করা হয়েছে।

তবে মাতাফে (তাওয়াফের স্থান) স্প্রেসহ সাধারণ চলাচলে নিষেধাজ্ঞার সময় মসজিদে হারামের প্রথম ও দ্বিতীয় তলায় তাওয়াফ চালু ছিল বলে এক্সপ্রেস নিউজকে জানিয়েছে হারামাইন কর্তৃপক্ষ।

সামাজিক যোগাযোগ মাধ্যমের এক টুইটারে পবিত্র কাবা শরিফের এক জনমানব শূন্য ছবিসহ এক বার্তায় ইসলামি গবেষক ডা. ইয়াসির কাজি বলেছেন, ‘সুবহান আল্লাহ! পবিত্র কাবা এখন জনমানবশূন্য। তাওয়াফ বন্ধ রয়েছে (মাতাফে)। করোনা ভাইরাস আতঙ্কে কর্তৃপক্ষ হারাম শরিফ পরিষ্কার করছেন। আল্লাহ আমাদের সবাইকে রক্ষা করুন।’

 

 

ছবি: হারামাইন

কাবা শরিফের জনমানব শূন্য ছবি দেখে অনেকেই মন্তব্য করেছেন। মন্তব্যগুলো ছিল এমন-

> ‘আমার জীবনে প্রথমবারের মতো কাবা শরিফকে খালি দেখলাম।’

> ‘একেবারেই বিরল ঘটনা।’

উল্লেখ্য যে, বিশ্বব্যাপি ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি করোনা ভাইরাস। চীনের হুবেইে প্রদেশের উহান শহর থেকে আবির্ভূত হওয়া এ ভাইরাস এখন ৮০টিরও দেশে ছড়িয়ে পড়েছে। এতে মারা গেছে ৩ হাজারেরও বেশি মানুষ। গত বুধবার সৌদি আরবেরও ধরা পড়েছে এ ভাইরাসের উপস্থিতি। সর্বশেষ দেশটিতে ৫ জনের এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার