ব্রেকিং:
ঢাকার চারপাশে হচ্ছে ৬ স্যাটেলাইট সিটি ৬ কোটির বেশি মানুষ পেয়েছে সরকারি ত্রাণ আফ্রিকায় শ্রমবাজারের নতুন সম্ভাবনা দেখছে বাংলাদেশ প্রাথমিকের শিক্ষার্থীরা ঘরে বসেই পরীক্ষা দেবে, এমন চিন্তা সরকারের ‘ডাকযোগে’ আম লিচু পৌঁছে যাবে বিভিন্ন বাজারে ‘ইভেরা টুয়েলভ’ সেবনে ১১ পুলিশ সদস্যের পাঁচদিনেই করোনা নেগেটিভ! সাত হাজার পরিবারকে উপহার দিচ্ছে বেজা শুরু হয়েছে প্রশাসনে শেখ হাসিনার শুদ্ধি অভিযান আমলাদের ভুল শুধরে দিলেন প্রধানমন্ত্রী দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার পরিকল্পনা সংক্রমণ ঝুঁকিমুক্ত বিশেষ চিকিৎসা বুথ তৈরি ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে অফিস শুরু দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

৬২৯

ঐতিহাসিক বজরা শাহী জামে মসজিদ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

নোয়াখালীর মাইজদী শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার উত্তরে সোনাইমুড়ী উপজেলার ৭নং বজরা ইউনিয়নের বজরা নামক স্থানে প্রধান সড়কের পাশে ঐতিহাসিক বজরা শাহী জামে মসজিদ অবস্থিত। ভারতীয় উপমহাদেশে মুঘল শাসনামলে (১৫২৬-১৭০৭ খ্রি.) সম্রাটের আগ্রহ ও পৃষ্ঠপোষকতায় রাজকীয় চিত্রকরদের দ্বারা ইরানি, ভারতীয় ও ইউরোপীয় প্রভাবে বিভিন্ন রাজকীয় ভবন ও মসজিদ নির্মিত হয়েছে।

ঐতিহাসিক বজরা শাহী জামে মসজিদের বহু ভাঁজ খিলানের কোণায় ফুল ও লতার নকশা, আয়তকার খোপের মধ্যে খিলান নকশা, আয়তকার খোপের উপরিভাগে পাতা নকশা, পাতা নকশার ওপরে দড়ির মতো উদ্গত গোলাকার বাঁধনের খোপ ফুল ও লতা নকশা রয়েছে। মসজিদটির দৈর্ঘ্য ৩৩ ফুট, প্রস্থ ৩৩ ফুট। দেয়ালগুলো ৬ ফুট চওড়া। দক্ষিণ এবং উত্তর দিকে তিনটি করে দরজা রয়েছে। এগুলো খিলানের সাহায্যে নির্মিত। মসজিদের ইটগুলো বর্তমানের আধুনিক যুগের ইটের মতো নয়। ওগুলো মুঘল আমলের তৈরি ইটের মাপের। এর দৈর্ঘ্য ১২, প্রস্থ ১০ এবং চওড়া ২ ইঞ্চি। সমতল ভূমি থেকে মসজিদ নির্মিত স্থানটি আনুমানিক ৩০ ফুট সুউচ্চ টিলার ওপর অবস্থিত। তার ওপরে প্রায় ২৫ ফুট মসজিদ গৃহ।

কিভাবে যাওয়া যায়:নোয়াখালীর মাইজদী শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার উত্তরে সোনাইমুড়ী উপজেলার ৭নং বজরা ইউনিয়নের বজরা নামক স্থানে প্রধান সড়কের পাশে ঐতিহাসিক বজরা শাহী জামে মসজিদ অবস্থিত।

নোয়াখালী বিভাগের পাঠকপ্রিয় খবর