ব্রেকিং:
ফেনীতে ৯৯৯ এ ফোন দিয়ে ফেরত পেল টাকা বেগমগঞ্জের সৈকত ট্রেন দূর্ঘটনায় গুরুতর আহত নোয়াখালীর গর্ব সারওয়ার বিন মোস্তফা ও তার দলের শ্রেষ্ঠত্ব অর্জন নোয়াখালী পুলিশ লাইন্স বিদ্যালয়ের মাঠের সংস্কার কাজ উদ্বোধন নানা আয়োজনের মধ্য দিয়ে নোয়াখালীতে বিশ্ব ডায়াবেটিক দিবস পালিত কোন রোগী চিকিৎসার অভাবে মারা যাবে না কবিরহাট উপজেলা সমিতির চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালন কোম্পানীগঞ্জে বিএনপির কমিটি বাতিলের দাবীতে বিক্ষোভ মিছিল! নোয়াখালীর নলদিয়া মেলা বিলুপ্তির পথে কোম্পানীগঞ্জে এএসপির নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি সোনাইমুড়ীতে জোড়া খুন মামলার মূল হোতা আটক টেস্ট বিশ্বকাপ অভিষেকে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ আজীবন ছাত্রত্ব বাতিল হতে যাচ্ছে বুয়েটের ২৫ শিক্ষার্থীর এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ নিলে ব্যবস্থা সাদা মনের সাহসী মানুষ আব্দুল কাদের মির্জা নোয়াখালীতে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অনিয়ম করলে ব্যবস্থা নোবিপ্রবির ছাত্রলীগের ১৬ নেতা-কর্মীকে সাময়িক বহিষ্কার নোয়াখালীতে স্ত্রীর গলা কেটে দিল পাষান স্বামী কোম্পানীগঞ্জে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোবিপ্রবিতে ভর্তি শুরু ২৪ নভেম্বর

বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৫০৯

ঐতিহাসিক বজরা শাহী জামে মসজিদ

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

নোয়াখালীর মাইজদী শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার উত্তরে সোনাইমুড়ী উপজেলার ৭নং বজরা ইউনিয়নের বজরা নামক স্থানে প্রধান সড়কের পাশে ঐতিহাসিক বজরা শাহী জামে মসজিদ অবস্থিত। ভারতীয় উপমহাদেশে মুঘল শাসনামলে (১৫২৬-১৭০৭ খ্রি.) সম্রাটের আগ্রহ ও পৃষ্ঠপোষকতায় রাজকীয় চিত্রকরদের দ্বারা ইরানি, ভারতীয় ও ইউরোপীয় প্রভাবে বিভিন্ন রাজকীয় ভবন ও মসজিদ নির্মিত হয়েছে।

ঐতিহাসিক বজরা শাহী জামে মসজিদের বহু ভাঁজ খিলানের কোণায় ফুল ও লতার নকশা, আয়তকার খোপের মধ্যে খিলান নকশা, আয়তকার খোপের উপরিভাগে পাতা নকশা, পাতা নকশার ওপরে দড়ির মতো উদ্গত গোলাকার বাঁধনের খোপ ফুল ও লতা নকশা রয়েছে। মসজিদটির দৈর্ঘ্য ৩৩ ফুট, প্রস্থ ৩৩ ফুট। দেয়ালগুলো ৬ ফুট চওড়া। দক্ষিণ এবং উত্তর দিকে তিনটি করে দরজা রয়েছে। এগুলো খিলানের সাহায্যে নির্মিত। মসজিদের ইটগুলো বর্তমানের আধুনিক যুগের ইটের মতো নয়। ওগুলো মুঘল আমলের তৈরি ইটের মাপের। এর দৈর্ঘ্য ১২, প্রস্থ ১০ এবং চওড়া ২ ইঞ্চি। সমতল ভূমি থেকে মসজিদ নির্মিত স্থানটি আনুমানিক ৩০ ফুট সুউচ্চ টিলার ওপর অবস্থিত। তার ওপরে প্রায় ২৫ ফুট মসজিদ গৃহ।

কিভাবে যাওয়া যায়:নোয়াখালীর মাইজদী শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার উত্তরে সোনাইমুড়ী উপজেলার ৭নং বজরা ইউনিয়নের বজরা নামক স্থানে প্রধান সড়কের পাশে ঐতিহাসিক বজরা শাহী জামে মসজিদ অবস্থিত।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর