ব্রেকিং:
টনে টনে নষ্ট পেঁয়াজ ফেলে দিচ্ছেন ব্যবসায়ীরা সুধারামে কলেজছাত্রী অপহরণ ‘আমরা নোয়াখাইল্লা পরিবার’ এর শীতবস্ত্র বিতরণ মুছাপুর রেগুলেটর বন্ধ কবিরহাটে তাবলীগ জামাতের ১৪সদস্যদেকে অচেতন করে চুরি গাঁজা সেবনকালে (নোবিপ্রবি) ৩ ছাত্রী আটক দরজা ভাঙতেই মিলল প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত লাশ সাকিবকে ছেড়ে দিয়েছে হায়দরাবাদ বিএনপির বড় বড় উইকেট পড়ে যাচ্ছে: কাদের মোটরসাইকেলের দামে প্রাইভেট কার! পেঁয়াজের বিকল্প ‘চিভ’ আবিষ্কার বাংলাদেশি বিজ্ঞানীর আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহারে বিধি-নিষেধ আরোপ চাটখিলে এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণে ‘গলাকাটা’ ফি সোনাপুর-চেয়ারম্যান ঘাট সড়ক ফোরলেন একনেকে অনুমোদন নোয়াখালীতে পাগলা কুকুরের কামড়ে আহত ১৭ নোয়াখালীতে ডায়াবেটিক দিবস পালন বুলুর জামিন বাতিল নোয়াখালীতে আওয়ামী লীগের সম্মেলন ঘিরে আনন্দ বিরাজমান নোয়াখালীতে দাখিল পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ প্রধানমন্ত্রীর দুবাই সফরে তিনটি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১০০৫

এক নজরে ৯১তম অস্কার

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০১৯  

বিশ্ব চলচ্চিত্রের জন্য ‘অস্কার’ এক মর্যাদাপূর্ণ পুরস্কার। আর আয়োজনটির ৯১তম আসর আজ ২৪ ফেব্রুয়ারি রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ২৫ ফেব্রুয়ারি ভোরে) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে জমকালোভাবে অনুষ্ঠিত হলো।

ছবির জন্য সবচেয়ে তাৎপর্যপূর্ণ এই রাতটির জন্য সিনেমাপ্রেমীদের আগ্রহের কোন কমতি ছিলো না। তবে এবারের আসরটি দ্বিতীয়বারের মতো কোন সঞ্চালক ছাড়াই অনুষ্ঠিত হয়েছে। 

এবারের অস্কারে সেরা অভিনেতার পুরস্কার নিজের করে নেন রামি মালেক। ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ ছবিতে অভিনয় করে এবারের সেরা অভিনেতার পুরস্কার নিজের করে নেন তিনি। 

এছাড়া সেরা অভিনেত্রীর পুরস্কার পান অলিভিয়া কোলমান। ‘দ্যা ফেভারিট’ মুভির বদৌলতে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেন তিনি। 

‘অস্কার’এর এবারে আসরে সেরা অ্যানিমেশন মুভির পুরস্কার পায় ‘স্পাইডার-ম্যান: ইনটু দ্য স্পাইডার-ভার্স’। মার্ভেল কমিকসের বিখ্যাত চরিত্র মাকড়সা-মানবকে ঘিরেই এর কাহিনী। এটি যৌথভাবে পরিচালনা করেছেন বব পারসিচেট্টি, পিটার রামসি ও রডনি রথম্যান।

৯১তম আসরে সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবির পুরস্কার পায় নারী নির্মাতা ডমি শি পরিচালিত ‘বাও’। এটি প্রযোজনা করেছে পিক্সার অ্যানিমেশন স্টুডিওস।

কুইন ব্যান্ডের প্রয়াত গায়ক ফ্রেডি মার্কারির জীবন অবলম্বনে নির্মিত ছবি ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ এবারের আসরে সম্পাদনা বিভাগে সেরার স্বীকৃতি পেয়েছে। আর এই ছবির কারণে অস্কার জিতেছেন জন ওটম্যান।

অ্যাকশনধর্মী সায়েন্স ফিকশন সিনেমা ‘ব্ল্যাক প্যানথার’ এবারের আয়োজনে সেরা ছবির পুরস্কার পায়। ছবিটি পরিচালনা করেছেন রায়ান কোগলার। 

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে সেরা স্বল্পদৈর্ঘ্য ছবির পুরস্কার পায় গাই নেটিভ পরিচালিত ছবি ‘স্কিন’।

সেরা বিদেশি ভাষার ছবি ‘রোমা’ এবারের ৯১তম অস্কারে সেরা বিদেশি ভাষার ছবি বিভাগে পুরস্কার জিতেছে। ছবিটি প্রযোজনা করেছে ‘নেটফ্লিক্স’। স্প্যানিশ ভাষার এই চলচ্চিত্রটি পরিচালনা করেছেন আলফনসো কুয়ারন। আর চিত্রগ্রহণ বিভাগেও অস্কার জিতেছেন তিনি। 

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরের এই অনুষ্ঠানে শব্দ সম্পাদনা বিভাগে সেরার স্বীকৃতি পেলো ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’। এর সুবাদে এবারই প্রথম অস্কার জিতেছেন জন ওয়ারহার্স্ট ও নিনা হার্টস্টোন।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে চিত্রগ্রহণে সেরার পুরস্কার জিতেছে মেক্সিকোর আলফনসো কুয়ারন। নিজের পরিচালিত ‘রোমা’ ছবির সুবাদে এই পুরস্কার পান তিনি। স্প্যানিশ ভাষায় ছবিটি নির্মান করা হয়েছে।

এছাড়া এ বিভাগে আরো মনোনয়ন পেয়েছে ‘কোল্ড ওয়ার’, ‘দ্য ফেভারিট’, ‘নেভার লুক অ্যাওয়ে’, ‘অ্যা স্টার ইজ বর্ন’।

প্রসঙ্গত, অস্কারে মূল আয়োজন শুরুর হওয়ার আগে এক ঘণ্টা ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় পা মাড়িয়েছেন তারকারা। প্রতি বছরের মতো এবারো সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিয়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর