ব্রেকিং:
দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার পরিকল্পনা সংক্রমণ ঝুঁকিমুক্ত বিশেষ চিকিৎসা বুথ তৈরি ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে অফিস শুরু দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ডিলার পলাতক, ক্রেতার জরিমানা নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ৩ জনের মৃত্যু নোয়াখালীতে ডোবায় মিলল ব্যবসায়ীর লাশ হাতিয়া উপকূলে নতুন প্রজাতি আবিষ্কার করলেন নোবিপ্রবি শিক্ষক ফেনীতে মিলে আগুন! লক্ষাধিক টাকা ক্ষতি শুধু যোদ্ধাই নয়, হাতে ওদের নতুন পৃথিবীও করোনার নমুনা সংগ্রহে ‘ভিটিএম কিট’ তৈরি হলো দেশে ২৪ ঘণ্টায় নতুন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি করোনা জয় করলেন ১১১৯ পুলিশ সদস্য
  • বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

২১৮

একাদশে ভর্তি কার্যক্রম শুরু

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১২ মে ২০১৯  

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শনিবার থেকেই শুরু হয়েছে। শিক্ষার্থীরা আজ থেকে অনলাইনে পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার আবেদন করতে পারবে। এসএমএসের মাধ্যমেও এ আবেদন করা যাবে। 
এদিকে ঢাকা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক জানিয়েছেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী আনুষ্ঠানিকভাবে রোববার দুপুরে ভর্তি কার্যক্রম উদ্বোধন করবেন।

ডেইলি বাংলাদেশকে ঢাকা বোর্ডের চেয়ারম্যান বলেন, আগামীকাল দুপুরে আনুষ্ঠানিকভাবে আমরা ভর্তি কার্যক্রম শুরু করব। তবে যে কেউ চাইলে আজকে রাতেই পছন্দের কলেজ কিংবা মাদরাসায় ভর্তির আবেদন করতে পারবেন। এদিন রাত ১২টা অনলাইনে ও এসএমএসের মাধ্যমে অনানুষ্ঠানিক ভর্তি কার্যক্রম শুরু হবে। 

এদিকে রোববার থেকে শুরু হবে পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আবেদন প্রক্রিয়া। 

শিক্ষা বোর্ড থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, ভর্তির জন্য আবেদনকারীর বাবা-মায়ের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নাম্বার এবার বাধ্যতামূলকভাবে দিতে হবে।

উল্লেখ্য, একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শনিবার রাত বারোটা থেকে আবেদন শুরু হয়ে ২৩ মে পর্যন্ত চলবে। ৩০ জুনের মধ্যে ভর্তি শেষ করে আগামী ১ জুলাই সারাদেশে একযোগে শুরু হবে ক্লাশ। 

এবার সারাদেশে সবগুলো শিক্ষা বোর্ডের অধীনস্থ কলেজে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়েছে ঢাকা শিক্ষা বোর্ডকে। সেই সঙ্গে ঢাকাসহ জেলাভিত্তিক কলেজগুলোকে তিনটি শ্রেণিতে ভাগ করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক বলেন, ৬০০ অধিক ছাত্র ভর্তি ও ৭০ শতাংশ ফলাফলকে মানদণ্ড ধরে আমরা কলেজগুলোতে তিনটি শ্রেণিতে ভাগ করেছি। অনিয়ম বন্ধ করার জন্যই এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বোর্ড। তবে ঢাকা বাদে দেশের অন্যান্য জেলায় শ্রেণিকৃত এসব কলেজের নাম এখনো প্রকাশ করা হয়নি।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর