ব্রেকিং:
হাতিয়ায় নদীর পাড়ে মিললো লাশ মৃত ব্যক্তির লাশ রেখে পালালো স্বজনরা, দাফন করলেন ইউপি চেয়ারম্যান পরশুরামের আরও এক পুলিশ সদস্যের মৃত্যু জমির বিরোধ নিয়ে যুবককে কুপিয়ে আহত কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতাসহ আরও ১৬ জনের করোনা প্রধানমন্ত্রীর অনুদানে পৌনে ৪১ লক্ষ টাকা পাচ্ছে ফেনীর ৫ পৌরসভা দেশে ২৪ ঘণ্টায় আক্রান্তের নতুন রেকর্ড, মৃত্যু ৩৭ নিজেরা আক্রান্ত হয়েও সেবায় পিছিয়ে নেই চিকিৎসাকর্মীরা করোনা সঙ্কটেও মে মাসে দেড় বিলিয়ন ডলার রেমিট্যান্স স্বাস্থ্যবিধি লঙ্ঘনে আরও কঠোর হবে সরকার সংক্রমণ বিবেচনায় তিনটি জোনে ভাগ হবে দেশের বিভিন্ন এলাকা বাংলাদেশী হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের প্রতিশ্রুতি লিবিয়ার চলমান ক্ষুদ্র ও বৃহৎ উন্নয়ন প্রকল্পের মেয়াদ বাড়ছে ১০ হাজার কোটি টাকার জরুরী তহবিল এটিএম বুথ এখন গ্রামেও করোনা-উত্তর অর্থনীতি পুনরুদ্ধার মূল লক্ষ্য গণপরিবহনে উঠার সময় এখন যেসব বিষয় না মানলেই বিপদ! রামগঞ্জে শিশু সন্তান নিয়ে প্রবাসীর স্ত্রী উধাও ফেনীতে কাউন্সিলরসহ আক্রান্ত আরো ১৬ কোম্পানীগঞ্জে ৪৯টি মসজিদ পেল সরকারি প্রণোদনা
  • বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

৪৯০

একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৯  

দেশীয় ও বৈদেশিক মুদ্রার সংকট, ডলারের দর বৃদ্ধিসহ নানা কারণে মুনাফা বেড়েছে বাংলাদেশ ব্যাংকের। ২০১৮-১৯ অর্থবছরে ৪ হাজার ৪৬১ কোটি টাকা মুনাফা করেছে কেন্দ্রীয় ব্যাংক; যা আগের অর্থবছরের চেয়ে পাঁচগুণের বেশি। ২০১৭-১৮ অর্থবছরে কেন্দ্রীয় ব্যাংক মুনাফা করেছিল ৭৯২ কোটি টাকা।মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় ২০১৮-১৯ অর্থবছরের আর্থিক বিবরণী অনুমোদন করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টরা জানান, বৈদেশিক মুদ্রার চাহিদার তুলনায় বাজারে সরাবরাহ কম থাকায় গেল অর্থবছরে ব্যাংকগুলোর কাছে ২৩৩ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া বর্তমানে ৩২ বিলিয়ন ডলারের বেশি রিজার্ভ রয়েছে। এসব খাত থেকে ভালো মুনাফা করেছে নিয়ন্ত্রণকারী এ সংস্থা। পাশাপাশি বৈদেশিক মুদ্রার দাম বেড়ে যাওয়ায় তা সমন্বয় করা হয়েছে।

এদিকে গত অর্থবছরের ডলার বিক্রির করে বাজার থেকে প্রায় ২০ হাজার কোটি টাকা ওঠানো হয়। এতে করে স্থানীয় বাজারে টাকার সংকট সৃষ্টি হয়। এ অবস্থয় ব্যাংকগুলো ডলার কেনার পাশাপাশি রেপো ও বিশেষ তারল্য সহায়তার মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক থেকে বিশাল অংকের অর্থ ধার করে। এসব ধারের বিপরীতে ৬ শতাংশ সুদ আদায় করেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া বাংলাদেশ ব্যাংক বিভিন্ন বৈদেশিক মুদ্রার যে রিজার্ভ রেখেছে, ইউরো ছাড়া বেশিরভাগ মুদ্রার দর বেড়েছে। সব মিলিয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুনাফা বেড়েছে।

আর্থিক বিবরণীর তথ্য বলছে, বাংলাদেশ ব্যাংক ২০১৮-১৯ অর্থ বছরে চার হাজার ৪৬১ কোটি টাকা মুনাফা করেছে। এক বছরের ব্যবধানে কেন্দ্রীয় ব্যাংকের মুনাফা বেড়েছে তিন হাজার ৬৬৯ কোটি টাকা যা ৪৬৩ শতাংশ। সাম্প্রতিক কোনো বছরে এতো মুনাফা হয়নি। ২০১৭-১৮ অর্থবছর বাংলাদেশ ব্যাংক বাজারে ২৩১ কোটি ১০ লাখ ডলার বিক্রি করেছিল। ওই বছর মুনাফা হয়েছে মাত্র ৭৯২ কোটি টাকা।

এদিকে বাংলাদেশ ব্যাংকের মুনাফা বাড়ায় কর্মীদের উৎসাহ বোনাস বাড়ানো হয়েছে। পরিচালনা পর্ষদের বৈঠক থেকে ২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীর সাড়ে চার মাসের মূল বেতনের সমপরিমাণ উৎসাহ বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরের জন্য কর্মকর্তা-কর্মচারীদের চার মাসের মূল বেতনের সমপরিমাণ বোনাস দেওয়া হয়েছিল। ২০১৫ সালে নতুন বেতন স্কেল কার্যকরের আগে কেন্দ্রীয় ব্যাংক বেশ কয়েকবছর পাঁচটি করে উৎসাহ বোনাস দিয়েছিল।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর