ব্রেকিং:
মহিষের দধির জন্য বিখ্যাত চাপরাশিরহাট পরীক্ষা দিতে যাওয়ার সময় স্কুলছাত্রকে কুপিয়ে জখম নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত কারওয়ানবাজারে পেট্রোবাংলা ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট আগামী সপ্তাহে হেগে যাচ্ছেন সু চি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আসবেন মোদি-প্রণব-সোনিয়া বেক্সিট ইস্যু: বরিস সরকারের গোপন নথি ফাঁস! বিআরটিএ’র যেকোনো সার্কেলে ফিটনেস নবায়ন করা যাবে মেঘনায় দুই লঞ্চের সংঘর্ষে একজন নিহত, নিখোঁজ ১৫ কোম্পানীগঞ্জের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ চাটখিলে যুবলীগ নেতা বেলায়েতের মা মারা গেছেন কৃত্রিম বুদ্ধিমত্তায় শ্রেষ্ঠ গবেষক নোবিপ্রবি`র কাওছার হাতিয়ায় অস্র ইয়াবাসহ র্শীষ মাদক ব্যবসায়ী আটক কোম্পানীগঞ্জে ডাক্তারের ভুল চিকিৎসায় প্রসূতি মায়ের মৃত্যুর কবিরহাটে ব্যাংক ম্যানেজার ও ক্যশিয়ারসহ ১৪ জুয়াড়িকে গ্রেপ্তার পরীক্ষা দিতে যাওয়ার সময় স্কুলছাত্রকে কুপিয়ে জখম করেছে সহপাঠীরা এসএ গেমসে পঞ্চম দিনে বাংলাদেশের অর্জন পাঁচ রুপা চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান মারা গেছেন প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন: প্রধানমন্ত্রী ডাক্তারদের কমিশন বাণিজ্য বন্ধের নির্দেশ জেলা প্রশাসকের

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৮৫৮

ইয়াহু ব্যবহারকারীদের ফেসবুক-টুইটার হ্যাকিং!

প্রকাশিত: ৫ মার্চ ২০১৯  

যারা ইয়াহু মেইল দিয়ে ফেসবুক একাউন্ট খুলেছেন তারা যে কোন সময়েই আইডি হ্যাক এর শিকার হতে পারেন। প্রতিদিন হাজারো আইডি এর কারণে হ্যাকও হচ্ছে। তবে এটাকে হ্যাক না বলাই ভালো। ইয়াহুর পলিসি ও টার্মস আপডেট এর কারণে এমন হচ্ছে। যা ইয়াহু আগেই জানিয়েছিল।

ধরা যাক, আপনার ইয়াহু মেইল খোলা হয়েছে ২ থেকে ৫ বছর আগে। ফেসবুকে সেই মেইল এড থাকলে আর ইয়াহুতে লগ ইন করার প্রয়োজন হয় না। কিন্তু ইয়াহুর পলিসি অনুযায়ী, কোনো ইউজার ১ বছরের বেশি সময় তার মেইলে লগ ইন না দিলে ইয়াহু আস্তে আস্তে তার মেইলটা সার্ভার থেকে ডিলিট করে দেবে। এটা তাদের পলিসির নতুন আপডেট।

এই সুযোগে হ্যাকাররা ইয়াহুতে মেইল খুলে। যেমন কমন একটি মেইল [email protected]। এই মেইল সাধারণত আপনি খুলতে পারবেন না। কারণ একদম কমন মেইল যাতে কোনো গানিতিক সংখ্যা নেই। যা আগেই খোলা হয়েছে। হ্যাকাররা এই মেইল খুললে ফরগেট পাসওয়ার্ড ফেসবুকে আর তার মেইলে কোড চলে যায়। 

তবে এই মেইল কেউ একজন খুলেছে, অথচ লগ ইন না করার কারণে ইয়াহু মেইলটা ডিলিট দিয়ে দেয়। আর নতুন একজন মেইল খুলে ফেসবুক খুলতে গেলে বা হ্যাকিং এর ট্রাই করে তখন আপনার ফেসবুকে একাউন্টে ইমেইলটা এড থাকার কারণে তার কাছে কোড চলে আসে। 

ব্যাস এভাবে সে এখন মেইলের মালিক। আর আপনার একাউন্ট ফরগেট দিয়ে নিয়ে যাচ্ছে। হাজার হাজার ফেসবুক ও ইয়াহু মেইল হ্যাকিং(চুরি) হচ্ছে এভাবেই। 

একইভাবে আপনার টুইটার একাউন্ট ও যত অনলাইন মাধ্যমে এই ইয়াহু ইমেইল দিয়ে একাউন্ট খুলেছেন সব কিছুই অন্য কেউ নিয়ন্ত্রণ করবে, যদি সে আপনার ডিলিট হওয়া ইয়াহু ইমেইল নতুন করে নিজেই খুলে ফেলে।

প্রতিকার- আপনার মেইল অনেক আগে খোলা সার্ভার থেকে ডিলিট এর কারণে আপনি আর ইয়াহুতে প্রবেশ করতে পারেননি। আপনি চাইলে এখন সেই নামে আবার নতুন করে মেইল খুলে নিলেই হবে। সার্ভার থেকে ডিলিট মেইল আপনি আবার খুলে নিবেন। অন্যকেউ আপনার ডিলিট হওয়া মেইলের নামে খোলার আগেই আপনার মেইলটা খুলে নিতে হবে।

-ফেসবুক একাউন্ট থেকে আপনার ইয়াহু মেইলটা রিমুভ করে দ্রুত অন্য মেইল এড করে নিতে হবে।

-ফেসবুকের ২ স্টেপ ভেরিফাই অন করতে হবে।

-ট্রাস্টেড কন্টাক্ট ব্যবহার করুন আপনার একাউন্টে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর