ব্রেকিং:
নোয়াখালীতে প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিবাহ বন্ধ নোয়াখালী সুবর্ণচরে বৃক্ষরোপণ ও ডেঙ্গু সচেতনতায় সভা তারেকের সর্বোচ্চ শাস্তির দাবি কাদেরের ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ সেনাবাহিনী প্রধানের সাথে ইন্দোনেশিয়ার সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান নিশ্চিত করতে হবে: রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীকে ভারত সফরে মোদির আমন্ত্রণ সেদিনের শোক ভোলেননি হাছান মাহমুদ ২১ আগস্ট গ্রেনেড হামলায় দণ্ডিতদের অবস্থান কেমন আছেন ২১ আগস্টে আহতরা? ভয়াল ২১ আগস্ট আজ নিঝুম দ্বীপের দেশ নোয়াখালীর লোগোর বিশ্লেষণ নোয়াখালীর সর্ববৃহৎ গোপালপুর গণহত্যার ৪৮তম বার্ষিকী নতুন মাইলফলকে পূর্ণিমা বিএনপির রাজনীতির দুর্গন্ধ বিদেশেও ছড়াবে মোমেন-জয়শঙ্কর বৈঠক আজ প্রেমিক চেয়ারম্যানকে বিয়ের দাবিতে গৃহবধূর অনশন! হাসপাতালে ডেঙ্গু রোগী কমছে মেডিকেলে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর জন্মাষ্টমীর শোভাযাত্রায় ব্যাগ-পোটলা নিষিদ্ধ

বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯   ভাদ্র ৬ ১৪২৬   ২০ জ্বিলহজ্জ ১৪৪০

সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
৭৯১

ইয়াহু ব্যবহারকারীদের ফেসবুক-টুইটার হ্যাকিং!

প্রকাশিত: ৫ মার্চ ২০১৯  

যারা ইয়াহু মেইল দিয়ে ফেসবুক একাউন্ট খুলেছেন তারা যে কোন সময়েই আইডি হ্যাক এর শিকার হতে পারেন। প্রতিদিন হাজারো আইডি এর কারণে হ্যাকও হচ্ছে। তবে এটাকে হ্যাক না বলাই ভালো। ইয়াহুর পলিসি ও টার্মস আপডেট এর কারণে এমন হচ্ছে। যা ইয়াহু আগেই জানিয়েছিল।

ধরা যাক, আপনার ইয়াহু মেইল খোলা হয়েছে ২ থেকে ৫ বছর আগে। ফেসবুকে সেই মেইল এড থাকলে আর ইয়াহুতে লগ ইন করার প্রয়োজন হয় না। কিন্তু ইয়াহুর পলিসি অনুযায়ী, কোনো ইউজার ১ বছরের বেশি সময় তার মেইলে লগ ইন না দিলে ইয়াহু আস্তে আস্তে তার মেইলটা সার্ভার থেকে ডিলিট করে দেবে। এটা তাদের পলিসির নতুন আপডেট।

এই সুযোগে হ্যাকাররা ইয়াহুতে মেইল খুলে। যেমন কমন একটি মেইল [email protected]। এই মেইল সাধারণত আপনি খুলতে পারবেন না। কারণ একদম কমন মেইল যাতে কোনো গানিতিক সংখ্যা নেই। যা আগেই খোলা হয়েছে। হ্যাকাররা এই মেইল খুললে ফরগেট পাসওয়ার্ড ফেসবুকে আর তার মেইলে কোড চলে যায়। 

তবে এই মেইল কেউ একজন খুলেছে, অথচ লগ ইন না করার কারণে ইয়াহু মেইলটা ডিলিট দিয়ে দেয়। আর নতুন একজন মেইল খুলে ফেসবুক খুলতে গেলে বা হ্যাকিং এর ট্রাই করে তখন আপনার ফেসবুকে একাউন্টে ইমেইলটা এড থাকার কারণে তার কাছে কোড চলে আসে। 

ব্যাস এভাবে সে এখন মেইলের মালিক। আর আপনার একাউন্ট ফরগেট দিয়ে নিয়ে যাচ্ছে। হাজার হাজার ফেসবুক ও ইয়াহু মেইল হ্যাকিং(চুরি) হচ্ছে এভাবেই। 

একইভাবে আপনার টুইটার একাউন্ট ও যত অনলাইন মাধ্যমে এই ইয়াহু ইমেইল দিয়ে একাউন্ট খুলেছেন সব কিছুই অন্য কেউ নিয়ন্ত্রণ করবে, যদি সে আপনার ডিলিট হওয়া ইয়াহু ইমেইল নতুন করে নিজেই খুলে ফেলে।

প্রতিকার- আপনার মেইল অনেক আগে খোলা সার্ভার থেকে ডিলিট এর কারণে আপনি আর ইয়াহুতে প্রবেশ করতে পারেননি। আপনি চাইলে এখন সেই নামে আবার নতুন করে মেইল খুলে নিলেই হবে। সার্ভার থেকে ডিলিট মেইল আপনি আবার খুলে নিবেন। অন্যকেউ আপনার ডিলিট হওয়া মেইলের নামে খোলার আগেই আপনার মেইলটা খুলে নিতে হবে।

-ফেসবুক একাউন্ট থেকে আপনার ইয়াহু মেইলটা রিমুভ করে দ্রুত অন্য মেইল এড করে নিতে হবে।

-ফেসবুকের ২ স্টেপ ভেরিফাই অন করতে হবে।

-ট্রাস্টেড কন্টাক্ট ব্যবহার করুন আপনার একাউন্টে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর