ব্রেকিং:
পেঁয়াজের মাধ্যমে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৪২ দেশ বন্যায় এ পর্যন্ত ১০ হাজার ৪৮ মেট্রিক টন চাল বিতরণ হাওরে ট্রলারডুবি, ১৭ জনের মরদেহ উদ্ধার মৎস্য খাতে কোনো দুর্নীতি বরদাশত করা হবে না : শ ম রেজাউল `পাট খাতে যুগোপযোগী সংস্কার করা হচ্ছে` জুলাইয়ে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৯ শতাংশ সব কাজ ডিজিটালি করার পথ খুলছে দেশে একদিনে আরো ৩৩ মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৫৪ বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স হুন্ডির দিন শেষ ঈদ ঘিরে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড মেজর সিনহার মাকে ফোন, বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর একাদশ শ্রেণির ভর্তি আবেদন রোববার থেকে শুরু করোনায় স্বাস্থ্যকর্মীদের জন্য আবাসনে ছয় প্রতিষ্ঠান লেবাননে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত ঝড়বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস লেবাননের বৈরুতে যে কারণে ঘটল বিস্ফোরণ গোপালগঞ্জে স্কুলে ও রাস্তায় আশ্রয় নিয়েছে ৫ শতাধিক বানভাসি চীনা ভ্যাকসিনের ফলাফল সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল শনিবার থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা আন্তর্জাতিক বাজারে ২ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম
  • বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

৯৬৪

ইয়াহু ব্যবহারকারীদের ফেসবুক-টুইটার হ্যাকিং!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ মার্চ ২০১৯  

যারা ইয়াহু মেইল দিয়ে ফেসবুক একাউন্ট খুলেছেন তারা যে কোন সময়েই আইডি হ্যাক এর শিকার হতে পারেন। প্রতিদিন হাজারো আইডি এর কারণে হ্যাকও হচ্ছে। তবে এটাকে হ্যাক না বলাই ভালো। ইয়াহুর পলিসি ও টার্মস আপডেট এর কারণে এমন হচ্ছে। যা ইয়াহু আগেই জানিয়েছিল।

ধরা যাক, আপনার ইয়াহু মেইল খোলা হয়েছে ২ থেকে ৫ বছর আগে। ফেসবুকে সেই মেইল এড থাকলে আর ইয়াহুতে লগ ইন করার প্রয়োজন হয় না। কিন্তু ইয়াহুর পলিসি অনুযায়ী, কোনো ইউজার ১ বছরের বেশি সময় তার মেইলে লগ ইন না দিলে ইয়াহু আস্তে আস্তে তার মেইলটা সার্ভার থেকে ডিলিট করে দেবে। এটা তাদের পলিসির নতুন আপডেট।

এই সুযোগে হ্যাকাররা ইয়াহুতে মেইল খুলে। যেমন কমন একটি মেইল [email protected]। এই মেইল সাধারণত আপনি খুলতে পারবেন না। কারণ একদম কমন মেইল যাতে কোনো গানিতিক সংখ্যা নেই। যা আগেই খোলা হয়েছে। হ্যাকাররা এই মেইল খুললে ফরগেট পাসওয়ার্ড ফেসবুকে আর তার মেইলে কোড চলে যায়। 

তবে এই মেইল কেউ একজন খুলেছে, অথচ লগ ইন না করার কারণে ইয়াহু মেইলটা ডিলিট দিয়ে দেয়। আর নতুন একজন মেইল খুলে ফেসবুক খুলতে গেলে বা হ্যাকিং এর ট্রাই করে তখন আপনার ফেসবুকে একাউন্টে ইমেইলটা এড থাকার কারণে তার কাছে কোড চলে আসে। 

ব্যাস এভাবে সে এখন মেইলের মালিক। আর আপনার একাউন্ট ফরগেট দিয়ে নিয়ে যাচ্ছে। হাজার হাজার ফেসবুক ও ইয়াহু মেইল হ্যাকিং(চুরি) হচ্ছে এভাবেই। 

একইভাবে আপনার টুইটার একাউন্ট ও যত অনলাইন মাধ্যমে এই ইয়াহু ইমেইল দিয়ে একাউন্ট খুলেছেন সব কিছুই অন্য কেউ নিয়ন্ত্রণ করবে, যদি সে আপনার ডিলিট হওয়া ইয়াহু ইমেইল নতুন করে নিজেই খুলে ফেলে।

প্রতিকার- আপনার মেইল অনেক আগে খোলা সার্ভার থেকে ডিলিট এর কারণে আপনি আর ইয়াহুতে প্রবেশ করতে পারেননি। আপনি চাইলে এখন সেই নামে আবার নতুন করে মেইল খুলে নিলেই হবে। সার্ভার থেকে ডিলিট মেইল আপনি আবার খুলে নিবেন। অন্যকেউ আপনার ডিলিট হওয়া মেইলের নামে খোলার আগেই আপনার মেইলটা খুলে নিতে হবে।

-ফেসবুক একাউন্ট থেকে আপনার ইয়াহু মেইলটা রিমুভ করে দ্রুত অন্য মেইল এড করে নিতে হবে।

-ফেসবুকের ২ স্টেপ ভেরিফাই অন করতে হবে।

-ট্রাস্টেড কন্টাক্ট ব্যবহার করুন আপনার একাউন্টে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর