ব্রেকিং:
হাতিয়ায় বহুল প্রতীক্ষিত আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে নোবিপ্রবিতে খাদ্য দিবস উৎযাপন সেনবাগে ফ্রী ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পিং জেঠার লালসার শিকার ভাতিজী! চাটখিলে শিক্ষা জরিপ বিষয়ক সভা অনুষ্ঠিত সোনাইমুড়ীতে ওপেন হাউজ ডে পালিত সুবর্ণচরে সফটস্কিল বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা চাঞ্চল্যকর মিলন হত্যা মামলায় নতুন মোড় যৌতুকের নেশায় পাগল স্বামী স্ত্রীকেও ছাড়লো না সোনাইমুড়ীতে জুয়ার বিরুদ্ধে পুলিশের বিশেষ অভিযান প্রেমিক প্রেমিকা হিসেবে সাংবাদিকরাই সেরা! লাশ কবরে যেভাবে রাখবেন যৌতুকের জন্য অন্তঃসত্ত্বা স্ত্রীর মাথা ন্যাড়া করল স্বামী সৌরবিদ্যুতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ সৌদি আরবের কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল: খাদ্যমন্ত্রী দক্ষ জনশক্তির বিকল্প নেই: রাষ্ট্রপতি ক্ষুধা দূরীকরণে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ ঢাকায় ফিফা সভাপতি সৌদিতে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহযাত্রী নিহত বিদ্যুৎ কেড়ে নিল স্বপ্ন

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৮৩৩

ইয়াহু ব্যবহারকারীদের ফেসবুক-টুইটার হ্যাকিং!

প্রকাশিত: ৫ মার্চ ২০১৯  

যারা ইয়াহু মেইল দিয়ে ফেসবুক একাউন্ট খুলেছেন তারা যে কোন সময়েই আইডি হ্যাক এর শিকার হতে পারেন। প্রতিদিন হাজারো আইডি এর কারণে হ্যাকও হচ্ছে। তবে এটাকে হ্যাক না বলাই ভালো। ইয়াহুর পলিসি ও টার্মস আপডেট এর কারণে এমন হচ্ছে। যা ইয়াহু আগেই জানিয়েছিল।

ধরা যাক, আপনার ইয়াহু মেইল খোলা হয়েছে ২ থেকে ৫ বছর আগে। ফেসবুকে সেই মেইল এড থাকলে আর ইয়াহুতে লগ ইন করার প্রয়োজন হয় না। কিন্তু ইয়াহুর পলিসি অনুযায়ী, কোনো ইউজার ১ বছরের বেশি সময় তার মেইলে লগ ইন না দিলে ইয়াহু আস্তে আস্তে তার মেইলটা সার্ভার থেকে ডিলিট করে দেবে। এটা তাদের পলিসির নতুন আপডেট।

এই সুযোগে হ্যাকাররা ইয়াহুতে মেইল খুলে। যেমন কমন একটি মেইল [email protected]। এই মেইল সাধারণত আপনি খুলতে পারবেন না। কারণ একদম কমন মেইল যাতে কোনো গানিতিক সংখ্যা নেই। যা আগেই খোলা হয়েছে। হ্যাকাররা এই মেইল খুললে ফরগেট পাসওয়ার্ড ফেসবুকে আর তার মেইলে কোড চলে যায়। 

তবে এই মেইল কেউ একজন খুলেছে, অথচ লগ ইন না করার কারণে ইয়াহু মেইলটা ডিলিট দিয়ে দেয়। আর নতুন একজন মেইল খুলে ফেসবুক খুলতে গেলে বা হ্যাকিং এর ট্রাই করে তখন আপনার ফেসবুকে একাউন্টে ইমেইলটা এড থাকার কারণে তার কাছে কোড চলে আসে। 

ব্যাস এভাবে সে এখন মেইলের মালিক। আর আপনার একাউন্ট ফরগেট দিয়ে নিয়ে যাচ্ছে। হাজার হাজার ফেসবুক ও ইয়াহু মেইল হ্যাকিং(চুরি) হচ্ছে এভাবেই। 

একইভাবে আপনার টুইটার একাউন্ট ও যত অনলাইন মাধ্যমে এই ইয়াহু ইমেইল দিয়ে একাউন্ট খুলেছেন সব কিছুই অন্য কেউ নিয়ন্ত্রণ করবে, যদি সে আপনার ডিলিট হওয়া ইয়াহু ইমেইল নতুন করে নিজেই খুলে ফেলে।

প্রতিকার- আপনার মেইল অনেক আগে খোলা সার্ভার থেকে ডিলিট এর কারণে আপনি আর ইয়াহুতে প্রবেশ করতে পারেননি। আপনি চাইলে এখন সেই নামে আবার নতুন করে মেইল খুলে নিলেই হবে। সার্ভার থেকে ডিলিট মেইল আপনি আবার খুলে নিবেন। অন্যকেউ আপনার ডিলিট হওয়া মেইলের নামে খোলার আগেই আপনার মেইলটা খুলে নিতে হবে।

-ফেসবুক একাউন্ট থেকে আপনার ইয়াহু মেইলটা রিমুভ করে দ্রুত অন্য মেইল এড করে নিতে হবে।

-ফেসবুকের ২ স্টেপ ভেরিফাই অন করতে হবে।

-ট্রাস্টেড কন্টাক্ট ব্যবহার করুন আপনার একাউন্টে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর