ব্রেকিং:
দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার পরিকল্পনা সংক্রমণ ঝুঁকিমুক্ত বিশেষ চিকিৎসা বুথ তৈরি ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে অফিস শুরু দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ডিলার পলাতক, ক্রেতার জরিমানা নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ৩ জনের মৃত্যু নোয়াখালীতে ডোবায় মিলল ব্যবসায়ীর লাশ হাতিয়া উপকূলে নতুন প্রজাতি আবিষ্কার করলেন নোবিপ্রবি শিক্ষক ফেনীতে মিলে আগুন! লক্ষাধিক টাকা ক্ষতি শুধু যোদ্ধাই নয়, হাতে ওদের নতুন পৃথিবীও করোনার নমুনা সংগ্রহে ‘ভিটিএম কিট’ তৈরি হলো দেশে ২৪ ঘণ্টায় নতুন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি করোনা জয় করলেন ১১১৯ পুলিশ সদস্য
  • বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

১৪৯

ইরানে করোনায় মৃতদের দাফনে খোঁড়া হচ্ছে বিশাল গণকবর!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ মার্চ ২০২০  

বিশ্বের বহু দেশের মত ইরানেও ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। করোনার সংক্রমণ ঠেকাতে রীতিমত হিমশিম খাচ্ছে দেশটির সরকার। দেশটিতে এখন পর্যন্ত ১০ হাজার ৭৫ জন মহামারি এই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৪২৯ জন।

এদিকে দেশটিতে ভয়াবহ রূপ নেয়া এই ভাইরাসে মৃতদের দাফনের জন্য বিশাল আকৃতির গণকবর খোঁড়া হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমসমূহ। এছাড়া স্যাটেলাইট থেকে তোলা ছবিতেও দেখা গেছে একই চিত্র।

ইরানের স্বাস্থ্যমন্ত্রী কিয়ানুশ জাহানপুর জানিয়েছেন, পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ৫০০ কোটি ডলার জরুরি তহবিল চেয়েছে তার দেশ।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে যে, গত ২১ ফেব্রুয়ারি থেকে ইরানে নতুন করে গণকবর খোঁড়া শুরু হয়েছে, যার আয়তন প্রায় ৯২ মিটার। রাজধানী তেহরান থেকে ১৪৫ কিলোমিটার দূরে বেহেশত-ই-মাসৌমেহ এলাকায় এই গণকবর খোঁড়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

 

স্যাটেলাইট থেকে তোলা ইরানের গণকবরের আরেকটি ছবি

স্যাটেলাইট থেকে তোলা ইরানের গণকবরের আরেকটি ছবি

এদিকে স্যাটেলাইট থেকে তোলা এ সংক্রান্ত কিছু ছবি প্রকাশ্যে আসার পরই চাঞ্চল্য ছড়িয়েছে। চিনের পর ইরানই যে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রহস্ত হয়েছে, গণকবরের ছবিতে তা স্পষ্ট হয়ে গিয়েছে। স্পষ্ট হয়েছে সে দেশের মানুষের অসহায়তা আর মৃত্যুর ভয়াবহতাও।

ইরানে করোনা ভাইরাসে দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তা, রাজনীতিবিদ, ধর্মীয় নেতা ও অভিজাত বিপ্লবী বাহিনীর কর্মকর্তা আক্রান্ত হয়েছেন। এছাড়া ১৯ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত অন্তত সাতজন কর্মকর্তা ও রাজনীতিবিদের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ এজেন্সি বৃহস্পতিবার জানায়, দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির এক শীর্ষ উপদেষ্টা আলি আকবর বেলায়াতি আক্রান্ত হয়েছেন। তাকে বর্তমানে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর