ব্রেকিং:
হাতিয়ায় অবৈধভাবে চলছে ১২ হাজার মোটরসাইকেল দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে: শিল্প প্রতিমন্ত্রী ‘এরশাদের আসনে আওয়ামী লীগ অংশ নেবে’ সবাই মিলে দেশটাকে গড়ে তুলতে হবে: গণপূর্তমন্ত্রী ‘আওয়ামী লীগের আমলে বৃক্ষ রোপণের গণজাগরণ হয়’ শিক্ষামন্ত্রীর স্বামী তৌফিক নেওয়াজ গুরুতর অসুস্থ বন্যা মোকাবিলায় মাঠে সরকার ‘আমরা বাংলাদেশের বোঝা হয়ে আর থাকতে চাই না’ শুধু কূটনৈতিক নয়, অর্থনৈতিক বিষয়গুলোতে জোর দিতে হবে টাইগার অধিনায়ক তামিম ইকবাল অভিযোগ প্রমাণ করতে না পারলে প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা কোম্পানীগঞ্জে নগদ টাকা অনুদান প্রদান কোম্পানীগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদ ‘ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক’ প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে অণ্ডকোষ হারালো যুবক মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ ব্যক্তিস্বার্থে দেশের ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টায় প্রিয়া সাহা আদালতে রিফাত হত্যার মিন্নির স্বীকারোক্তি যুক্তরাজ্য আওয়ামী লীগের সঙ্গে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময় আর্থিক সহায়তা পেতেই ট্রাম্পের কাছে মিথ্যাচার করলো প্রিয়া সাহা!

সোমবার   ২২ জুলাই ২০১৯   শ্রাবণ ৬ ১৪২৬   ১৯ জ্বিলকদ ১৪৪০

সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
৭০৯

ইবতেদায়ি শিক্ষকদের জন্য আসছে এমপিওভুক্তির সুখবর

প্রকাশিত: ১৮ জুন ২০১৯  

এ বছরে সারাদেশ থেকে কমপক্ষে ৪ হাজার ৩১২টি ইবতেদায়ি মাদরাসাকে এমপিওভুক্তি করা হবে। এজন্য এসব প্রতিষ্ঠান থেকে প্রায় ২২ হাজার শিক্ষককে এমপিওভুক্ত করতে একটি তালিকাও প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।
নাম প্রকাশ না করার শর্তে তিনি জানান, নিবন্ধিত ৪ হাজার ৩১২টি ইবতেদায়ি মাদরাসাকে এবছর এমপিওভুক্তি করা হবে। ২০১৯-২০ সালের প্রস্তাবিত বাজেটে এ সংক্রান্ত অর্থ বরাদ্দও দেয়া হয়েছে। সে ক্ষেত্রে ২২ হাজার শিক্ষক এমপিও ভুক্তি হতে পারেন।

এ ব্যাপারে জানতে কারিগরি ও মাদরাসা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভুইয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি নিয়ে আপাতত কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে খবরটিকে তিনি নাকচও করে দেননি। ডেইলি বাংলাদেশকে তিনি বলেন, যথা সময়ে খবরটি জানা যাবে। এখনই তাড়াহুড়োর প্রয়োজন নেই।

ইবতেদায়ি শিক্ষকরা বর্তমানে ২ হাজার ৩০০ থেকে ২ হাজার ৫০০ টাকা করে প্রতিমাসে সম্মানী পেয়ে থাকেন। এমপিওভুক্তি হলে তাদের বেতন সরকারি স্কেলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সমান হবে। সে ক্ষেত্রে মাদরাসা প্রধান শিক্ষক ১২ হাজার ৫০০ টাকা বেতন, দেড় হাজার টাকা বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা, ২ হাজার ৫০০ টাকা বৈশাখী এবং ৬ হাজার ২৫০ টাকা উৎসব ভাতা পাবেন। 

আর মৌলভীরা পাবেন ৯ হাজার ৩০০ টাকা করে। এ ছাড়া মাসে বেতনের সঙ্গে দেড় হাজার টাকা করে বাড়ি ভাড়া ও চিকিৎসা, ১ হাজার ৮৬০ টাকা করে বৈশাখী এবং ৪ হাজার ৬৫০ টাকা উৎসব ভাতা পাবেন।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর