ব্রেকিং:
দেশে একদিনে আরো ৫৫ মৃত্যু, নতুন শনাক্ত ২৭৩৮ নোয়াখালীর গ্লোবের করোনা ভ্যাকসিন তৈরির দাবি করোনায় মৃত লাশ দাফন কমিটির প্রশিক্ষণ প্লাজমা দিয়েছেন করোনা জয়ী চাটখিল থানার ওসি ৩৮তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ চাটখিলের মেয়ে করোনা রোগীদের অক্সিজেনের রেগুলেটর প্রদান চৌমুহনীর লঙ্গনখানায় অসহায় ছিন্নমূল মানুষের পাশে SSC (1972-2020) বেগমগঞ্জে সিএনজি চালককে পিটিয়ে হত্যা তুচ্ছ ঘটনায় বৃদ্ধা নারীকে পিটিয়ে হত্যা হতে চাইলাম শিক্ষক, বানাইলেন ম্যাজিস্ট্রেট দেশে একদিনে আরো ২৯ মৃত্যু, নতুন শনাক্ত ৩২৮৮ চামড়াশিল্প রক্ষায় আসছে একগুচ্ছ প্রণোদনা সবাই মাস্ক পরলে ৯০ ভাগ করোনা নিয়ন্ত্রণ জমির রেজিস্ট্রেশন ফি কমল সাবেক কূটনীতিকদের নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর ভার্চুয়াল সভা ৭ জুলাইয়ের মধ্যে ঢাবিতে পুরোদমে অনলাইন ক্লাস কোভিড-১৯ চিকিৎসা শুরু করছে বিএসএমএমইউ প্রতিবন্ধকতা না এলে ডিসেম্বরেই মিলবে করোনা ভ্যাকসিন অন্য দেশের চেয়ে দেশে করোনা পরিস্থিতি ভালো চলতি মাসেই জুনের বেতন পাবেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা
  • রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৪ জ্বিলকদ ১৪৪১

৮৮১

ইবতেদায়ি শিক্ষকদের জন্য আসছে এমপিওভুক্তির সুখবর

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ জুন ২০১৯  

এ বছরে সারাদেশ থেকে কমপক্ষে ৪ হাজার ৩১২টি ইবতেদায়ি মাদরাসাকে এমপিওভুক্তি করা হবে। এজন্য এসব প্রতিষ্ঠান থেকে প্রায় ২২ হাজার শিক্ষককে এমপিওভুক্ত করতে একটি তালিকাও প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।
নাম প্রকাশ না করার শর্তে তিনি জানান, নিবন্ধিত ৪ হাজার ৩১২টি ইবতেদায়ি মাদরাসাকে এবছর এমপিওভুক্তি করা হবে। ২০১৯-২০ সালের প্রস্তাবিত বাজেটে এ সংক্রান্ত অর্থ বরাদ্দও দেয়া হয়েছে। সে ক্ষেত্রে ২২ হাজার শিক্ষক এমপিও ভুক্তি হতে পারেন।

এ ব্যাপারে জানতে কারিগরি ও মাদরাসা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভুইয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি নিয়ে আপাতত কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে খবরটিকে তিনি নাকচও করে দেননি। ডেইলি বাংলাদেশকে তিনি বলেন, যথা সময়ে খবরটি জানা যাবে। এখনই তাড়াহুড়োর প্রয়োজন নেই।

ইবতেদায়ি শিক্ষকরা বর্তমানে ২ হাজার ৩০০ থেকে ২ হাজার ৫০০ টাকা করে প্রতিমাসে সম্মানী পেয়ে থাকেন। এমপিওভুক্তি হলে তাদের বেতন সরকারি স্কেলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সমান হবে। সে ক্ষেত্রে মাদরাসা প্রধান শিক্ষক ১২ হাজার ৫০০ টাকা বেতন, দেড় হাজার টাকা বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা, ২ হাজার ৫০০ টাকা বৈশাখী এবং ৬ হাজার ২৫০ টাকা উৎসব ভাতা পাবেন। 

আর মৌলভীরা পাবেন ৯ হাজার ৩০০ টাকা করে। এ ছাড়া মাসে বেতনের সঙ্গে দেড় হাজার টাকা করে বাড়ি ভাড়া ও চিকিৎসা, ১ হাজার ৮৬০ টাকা করে বৈশাখী এবং ৪ হাজার ৬৫০ টাকা উৎসব ভাতা পাবেন।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর