ব্রেকিং:
করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ডিলার পলাতক, ক্রেতার জরিমানা নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ৩ জনের মৃত্যু নোয়াখালীতে ডোবায় মিলল ব্যবসায়ীর লাশ হাতিয়া উপকূলে নতুন প্রজাতি আবিষ্কার করলেন নোবিপ্রবি শিক্ষক ফেনীতে মিলে আগুন! লক্ষাধিক টাকা ক্ষতি শুধু যোদ্ধাই নয়, হাতে ওদের নতুন পৃথিবীও করোনার নমুনা সংগ্রহে ‘ভিটিএম কিট’ তৈরি হলো দেশে ২৪ ঘণ্টায় নতুন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি করোনা জয় করলেন ১১১৯ পুলিশ সদস্য দেড় হাজার টন বোরো ধান সংগ্রহ করেছে সরকার করোনা চিকিৎসায় যুক্ত হচ্ছে সরকারি-বেসরকারি সব হাসপাতাল রাষ্ট্রপতির সাথে সচিব, ৩ বাহিনী প্রধান ও আইজিপির সাক্ষাৎ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক করোনায় আক্রান্ত দম্পতি; মারা গেল স্বামী ২ ডজন মামলার আসামি গ্রেফতার ইঞ্জিনে বাচ্চা শালিক, উড়তে শেখা পর্যন্ত অপেক্ষা করবে ট্রেন নেতাকর্মীর মাঝে নতুন নোটে ২৭ লক্ষ টাকা বিতরণ আওয়ামী লীগই জনগণের পাশে থাকে, এটাই আওয়ামী লীগের ঐতিহ্য - ওবায়দুল পাশে উঁচু জায়গা রেখে পরিকল্পিতভাবে পানিতে ঈদের নামাজ
  • বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৪ শাওয়াল ১৪৪১

২৮০

ইফতার নিয়ে গিনেজ বুকের যত রেকর্ড

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ মে ২০১৯  

বিশ্বের বিভিন্ন দেশেই গড়ে উঠেছে ইফতার নিয়ে ভিন্ন ভিন্ন সংস্কৃতি। এ সময়ের মধ্যে ইফতারকে কেন্দ্র করে সারাবিশ্বেই চলে ব্যতিক্রমী নানা আয়োজন। সেই আয়োজনে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতা কম হয়নি। এই আয়োজনে থাকছে ইফতার নিয়ে কয়েকটি বিশ্বরেকর্ডের কথা-

শ্রমিকের ইফতার, দুবাই

সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাইয়ে দুবাই পুলিশের আড়াইশত কর্মকর্তার অর্থায়নে স্থানীয় কয়েকটি রেস্টুরেন্টের সহযোগীতায় ১৮ হাজার শ্রমিকের জন্য ইফতারের আয়োজন করা হয়। ইফতারের এই সারি প্রায় ৬ কিলোমিটার দীর্ঘ হয়। মূলত বিশ্বের সবচেয়ে দীর্ঘ ইফতারের টেবিল হিসেবে ২০১৮ সালে এই রেকর্ডকে স্বীকৃতি দেয় গিনেজ কর্তৃপক্ষ।

সারিবদ্ধ ইফতার, লেবানন

২০১৭ সালে লেবাননের রাজধানী বৈরুতে পাঁচ হাজার মানুষ সারিবদ্ধভাবে ইফতার করে বিশ্বরেকর্ড গড়ে। এই আয়োজনের পুরো কৃতিত্ব ছিল আজিয়াউন নামের একটি সংস্থার।

লম্বা কার্পেটিং, ওমান

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে ২০১৭ সালে ফ্রান্স কুইসিন’র আয়োজনে আল সিব সমুদ্র সৈকতে আয়োজনে ২২০০মিটার লম্বা কার্পেটিং করে মুসল্লিদিরে ইফতার করানো হয়। ফ্রান্স সুইসিন একটি ওমানী কর্পোরেশন যা ক্যাটারিং সার্ভিসের সঙ্গে সম্পর্কিত।

পৃথিবীর দীর্ঘ সারিবদ্ধ ইফতার, মিশর

মিশরের আলেকজান্দ্রিয়া শহরে ২০১৫ সালে রাস্তার পাশে পৃথিবীর দীর্ঘ সারিবদ্ধ ইফতার আয়োজন করে। মাওদাদ আল রাহমানি’র আয়োজনে এই ইফতার আয়োজন মিশরের একটি বড় অর্জন হিসেবে দেখা হয়।

বিনামূল্যে ইফতার, সৌদি আরব

জেদ্দার বালাদ জেলার একটি বেসরকারি জনবান্ধব প্রকল্প ‘রামদানান কিদা’। এর আওতায় প্রায় দেড় কিলোমিটার লম্বা ও ৬৪০ টি টেবিলে বিনামূল্যে ইফতারের আয়োজন করা হয়। আল-জাফালি মসজিদের কাছে স্থাপিত টেবিলে সৌদি কর্মকর্তাদের উপস্থিতিতে এবং গিনেজ বুক অফ রেকর্ডসের প্রতিনিধিদের সঙ্গে যোগ দেয়ার জন্য জেদ্দায় হাজার  হাজার লোক একত্রিত হয়ে ইফতার করেন।