ব্রেকিং:
সাতটি আবাসন প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর জন্মভিটাতে ফেরা হলো না এরশাদের নববধূ বরণের অপেক্ষায় স্বজনরা, ফিরলেন লাশ হয়ে! নোয়াখালীতে সৌখিন মাছ শিকারীর ভিড় বাংলাদেশে বাড়বে কোরিয়ান বিনিয়োগ রোহিঙ্গা সংকট সমাধানে সহযোগিতার আশ্বাস দক্ষিণ কোরিয়ার বিশ্বের কোন কোন দেশে কয়টি রোবট কাজ করছে বিভিন্ন প্রতিষ্ঠানে? বাংলাদেশে অফিস করতে রাজি হয়েছে ফেসবুক কারিগরি ত্রুটি, চন্দ্রগ্রহণ-২ উৎক্ষেপণ স্থগিত দেশের উন্নয়নের চিত্র জাতিসংঘে তুলে ধরলেন পরিকল্পনামন্ত্রী জেলা প্রশাসকদের ৩১ নির্দেশনা প্রধানমন্ত্রীর বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া তিন সমঝোতা-নথি সই দুই ভুয়া চাকরিদাতা গ্রেফতার নোয়াখালীতে অবৈধ স্থাপনা উচ্ছেদে সেনাবাহিনী অসাধ্য সাধনের সম্ভাবনা কিউইদের এরশাদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক পারবে কি ইংল্যান্ড, ইতিহাস কি বলে? দেশে অতি ভারী বর্ষণের পূর্বাভাস সরাসরি বিনিয়োগের জন্য অনুকূল বাংলাদেশ মিন্নির গোপন তথ্য ফাঁস করলেন রিফাতের বাবা

মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯   শ্রাবণ ১ ১৪২৬   ১৩ জ্বিলকদ ১৪৪০

সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
৯৮

ইফতার নিয়ে গিনেজ বুকের যত রেকর্ড

প্রকাশিত: ১০ মে ২০১৯  

বিশ্বের বিভিন্ন দেশেই গড়ে উঠেছে ইফতার নিয়ে ভিন্ন ভিন্ন সংস্কৃতি। এ সময়ের মধ্যে ইফতারকে কেন্দ্র করে সারাবিশ্বেই চলে ব্যতিক্রমী নানা আয়োজন। সেই আয়োজনে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতা কম হয়নি। এই আয়োজনে থাকছে ইফতার নিয়ে কয়েকটি বিশ্বরেকর্ডের কথা-

শ্রমিকের ইফতার, দুবাই

সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাইয়ে দুবাই পুলিশের আড়াইশত কর্মকর্তার অর্থায়নে স্থানীয় কয়েকটি রেস্টুরেন্টের সহযোগীতায় ১৮ হাজার শ্রমিকের জন্য ইফতারের আয়োজন করা হয়। ইফতারের এই সারি প্রায় ৬ কিলোমিটার দীর্ঘ হয়। মূলত বিশ্বের সবচেয়ে দীর্ঘ ইফতারের টেবিল হিসেবে ২০১৮ সালে এই রেকর্ডকে স্বীকৃতি দেয় গিনেজ কর্তৃপক্ষ।

সারিবদ্ধ ইফতার, লেবানন

২০১৭ সালে লেবাননের রাজধানী বৈরুতে পাঁচ হাজার মানুষ সারিবদ্ধভাবে ইফতার করে বিশ্বরেকর্ড গড়ে। এই আয়োজনের পুরো কৃতিত্ব ছিল আজিয়াউন নামের একটি সংস্থার।

লম্বা কার্পেটিং, ওমান

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে ২০১৭ সালে ফ্রান্স কুইসিন’র আয়োজনে আল সিব সমুদ্র সৈকতে আয়োজনে ২২০০মিটার লম্বা কার্পেটিং করে মুসল্লিদিরে ইফতার করানো হয়। ফ্রান্স সুইসিন একটি ওমানী কর্পোরেশন যা ক্যাটারিং সার্ভিসের সঙ্গে সম্পর্কিত।

পৃথিবীর দীর্ঘ সারিবদ্ধ ইফতার, মিশর

মিশরের আলেকজান্দ্রিয়া শহরে ২০১৫ সালে রাস্তার পাশে পৃথিবীর দীর্ঘ সারিবদ্ধ ইফতার আয়োজন করে। মাওদাদ আল রাহমানি’র আয়োজনে এই ইফতার আয়োজন মিশরের একটি বড় অর্জন হিসেবে দেখা হয়।

বিনামূল্যে ইফতার, সৌদি আরব

জেদ্দার বালাদ জেলার একটি বেসরকারি জনবান্ধব প্রকল্প ‘রামদানান কিদা’। এর আওতায় প্রায় দেড় কিলোমিটার লম্বা ও ৬৪০ টি টেবিলে বিনামূল্যে ইফতারের আয়োজন করা হয়। আল-জাফালি মসজিদের কাছে স্থাপিত টেবিলে সৌদি কর্মকর্তাদের উপস্থিতিতে এবং গিনেজ বুক অফ রেকর্ডসের প্রতিনিধিদের সঙ্গে যোগ দেয়ার জন্য জেদ্দায় হাজার  হাজার লোক একত্রিত হয়ে ইফতার করেন।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার