ব্রেকিং:
শনিবার শ্রীলঙ্কা যাচ্ছে ১০ জনের বাংলাদেশ দল কৃষকের কাছ থেকে ধান কিনতে নীতিমালা হচ্ছে: কৃষিমন্ত্রী আওয়ামী লীগ আগের চেয়ে বেশি ঐক্যবদ্ধ: হানিফ আদালতের নিরাপত্তা নিশ্চিতে ব্যবস্থা গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির রিফাত হত্যাকাণ্ডে মিন্নি জড়িত: তদন্ত কর্মকর্তা চালু হলো এনআইডি যাচাইয়ের গেটওয়ে ‘পরিচয়’ বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে দায়িত্ব পালনের আহ্বান পুরান ঢাকায় ভবন ধস: বাবা-ছেলের মৃতদেহ উদ্ধার ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে করণীয় এমপি’র সাঁড়াশি অভিযান: ইভটিজিং এবং স্কুল কলেজ ফাঁকিবাজি চলবে না দেশীয় অস্ত্রসহ তিনজন আটক নোয়াখালীতে সেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক কোরবানির ঈদ পর্যন্ত বিদেশি গরু প্রবেশ নিষিদ্ধ আজ এনআইডি যাচাইয়ে ‘পরিচয়’ উদ্বোধন করবেন জয় বঙ্গবন্ধু স্যাটেলাইটে বাণিজ্যিকভাবে সম্প্রচার চালাবে বিটিভি যেভাবে পাবেন এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল এরশাদের আসন শূন্য ঘোষণা, তিন মাসের মধ্যে নির্বাচন

বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯   শ্রাবণ ২ ১৪২৬   ১৫ জ্বিলকদ ১৪৪০

সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
১০৮০

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনে ভোট চলছে

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৯  

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনে ভোট শুরু হয়েছে। বুধবার সকাল থেকে শুরু হওয়া ভোটগ্রহণ একটানা চলবে স্থানীয় সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত। এবার নির্বাচনে মোট বৈধ ভোটারের সংখ্যা প্রায় ১৯ কোটি ৩০ লাখ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি বলছে, ১৮ হাজার দ্বীপের দেশটির এ নির্বাচনে ২০ হাজারের বেশি জাতীয় ও স্থানীয় পর্যায়ের আসনে প্রায় দুই লাখ ৪৫ হাজার প্রার্থী লড়ছেন। এ কারণে নির্বাচনকে বৈশ্বিক ইতিহাসের সবচেয়ে জটিল এক দিনের নির্বাচনগুলোর একটি বলে উল্লেখ করেছে অস্ট্রেলিয়ার থিংক-ট্যাংক দ্য লয়ি ইনস্টিটিউট।

নির্বাচনের প্রাথমিক ফল হয়তো কয়েক ঘণ্টার মধ্যে জানা যাবে। কিন্তু চূড়ান্ত ফলাফল সম্পর্কে স্পষ্ট ধারণা পেতে এক সপ্তাহের বেশি সময় লাগবে। ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন ভোটের চূড়ান্ত ফলাফল প্রকাশ করবে মে মাসে।

দ্বিতীয় দফা প্রেসিডেন্ট হতে এ নির্বাচনে লড়ছেন প্রেসিডেন্ট জোকো উইদোদো। তার প্রধান প্রতিদ্বন্দ্বী হলেন সাবেক জেনারেল প্রবোয়ো সুবিয়ান্তো। এর আগে ২০১৪ সালের নির্বাচনেও তারা দু’জনই প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

প্রেসিডেন্ট নির্বাচেত হওয়ার দু’বছর আগে ২০১২ সালে জাকার্তার গভর্নর হন উইদোদো। পরে ২০১৪ সালের নির্বাচনী প্রচারণায় দারিদ্র্য, স্বজনপ্রীতি ও অসহিষ্ণুতা দূর করার প্রতিশ্রুতি দিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। এসময় তিনি দুর্নীতি বিরোধী এবং ‘জনগণের মানুষ’ হিসেবে অভিহিত হন। ক্ষমতাসীন হওয়ার পর তিনি প্রতিশ্রুতি পূরণে যথাসাধ্য চেষ্টা করেন।

তার প্রতিদ্বন্দ্বী সুবিয়ান্তো দেশটির ঐতিহ্যবাহী রাজনৈতিক দলের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। তিনি তিন দশক ইন্দোনেশিয়া শাসন করা সাবেক একনায়ক জেনারেল সুহার্তোর মেয়ে জামাতা। সুহার্তোর পাশাপাশি তার বিরুদ্ধেও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠেছিলো। তবে তিনি নিজেকে নিরাপরাধ দাবি করেন।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর