ব্রেকিং:
বঙ্গবন্ধু ছিলেন কৃষকের আপনজন বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী আজ দেশে আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়ালো, একদিনে ২৭ মৃত্যু প্রবীণ আইনজীবীর মৃত্যুতে আদালতপাড়ায় শোক স্বাস্থ্যকর্মী নিয়োগে প্রতারণার অভিযোগ নোয়াখালীতে কৃষককে কুপিয়ে হত্যা মরণরে, তুঁহুঁ মম শ্যাম সমান! স্বাস্থ্যের সাবেক ডিজি আবুল কালামকে দুদকে তলব মেজর সিনহার হত্যাকারীরা পার পাবে না সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ওসি প্রদীপ গ্রেফতার দেশে একদিনে আরো ৩৯ মৃত্যু, নতুন আক্রান্ত ২৯৭৭ চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি গুজব করোনা চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি ক্রয়ে কমিটি লেবাননে জরুরি খাদ্য ও চিকিৎসক পাঠাচ্ছে বাংলাদেশ আজ থেকে আবার বাড়ল স্বর্ণের দাম কষ্টের টাকায় ছেলেকে লেবানন পাঠান মা, বিস্ফোরণে মিজান এখন লাশ ভুয়া তথ্য প্রচার করায় ট্রাম্পকে টুইটার ব্যবহারে নিষেধাজ্ঞা নানা সমস্যায় জর্জরিত কানকির হাট বাজার ১৯ জেলেকে নিয়ে ডুবে গেল ট্রলার
  • শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

১২৬৫

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনে ভোট চলছে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৯  

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনে ভোট শুরু হয়েছে। বুধবার সকাল থেকে শুরু হওয়া ভোটগ্রহণ একটানা চলবে স্থানীয় সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত। এবার নির্বাচনে মোট বৈধ ভোটারের সংখ্যা প্রায় ১৯ কোটি ৩০ লাখ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি বলছে, ১৮ হাজার দ্বীপের দেশটির এ নির্বাচনে ২০ হাজারের বেশি জাতীয় ও স্থানীয় পর্যায়ের আসনে প্রায় দুই লাখ ৪৫ হাজার প্রার্থী লড়ছেন। এ কারণে নির্বাচনকে বৈশ্বিক ইতিহাসের সবচেয়ে জটিল এক দিনের নির্বাচনগুলোর একটি বলে উল্লেখ করেছে অস্ট্রেলিয়ার থিংক-ট্যাংক দ্য লয়ি ইনস্টিটিউট।

নির্বাচনের প্রাথমিক ফল হয়তো কয়েক ঘণ্টার মধ্যে জানা যাবে। কিন্তু চূড়ান্ত ফলাফল সম্পর্কে স্পষ্ট ধারণা পেতে এক সপ্তাহের বেশি সময় লাগবে। ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন ভোটের চূড়ান্ত ফলাফল প্রকাশ করবে মে মাসে।

দ্বিতীয় দফা প্রেসিডেন্ট হতে এ নির্বাচনে লড়ছেন প্রেসিডেন্ট জোকো উইদোদো। তার প্রধান প্রতিদ্বন্দ্বী হলেন সাবেক জেনারেল প্রবোয়ো সুবিয়ান্তো। এর আগে ২০১৪ সালের নির্বাচনেও তারা দু’জনই প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

প্রেসিডেন্ট নির্বাচেত হওয়ার দু’বছর আগে ২০১২ সালে জাকার্তার গভর্নর হন উইদোদো। পরে ২০১৪ সালের নির্বাচনী প্রচারণায় দারিদ্র্য, স্বজনপ্রীতি ও অসহিষ্ণুতা দূর করার প্রতিশ্রুতি দিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। এসময় তিনি দুর্নীতি বিরোধী এবং ‘জনগণের মানুষ’ হিসেবে অভিহিত হন। ক্ষমতাসীন হওয়ার পর তিনি প্রতিশ্রুতি পূরণে যথাসাধ্য চেষ্টা করেন।

তার প্রতিদ্বন্দ্বী সুবিয়ান্তো দেশটির ঐতিহ্যবাহী রাজনৈতিক দলের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। তিনি তিন দশক ইন্দোনেশিয়া শাসন করা সাবেক একনায়ক জেনারেল সুহার্তোর মেয়ে জামাতা। সুহার্তোর পাশাপাশি তার বিরুদ্ধেও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠেছিলো। তবে তিনি নিজেকে নিরাপরাধ দাবি করেন।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর