ব্রেকিং:
দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার পরিকল্পনা সংক্রমণ ঝুঁকিমুক্ত বিশেষ চিকিৎসা বুথ তৈরি ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে অফিস শুরু দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ডিলার পলাতক, ক্রেতার জরিমানা নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ৩ জনের মৃত্যু নোয়াখালীতে ডোবায় মিলল ব্যবসায়ীর লাশ হাতিয়া উপকূলে নতুন প্রজাতি আবিষ্কার করলেন নোবিপ্রবি শিক্ষক ফেনীতে মিলে আগুন! লক্ষাধিক টাকা ক্ষতি শুধু যোদ্ধাই নয়, হাতে ওদের নতুন পৃথিবীও করোনার নমুনা সংগ্রহে ‘ভিটিএম কিট’ তৈরি হলো দেশে ২৪ ঘণ্টায় নতুন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি করোনা জয় করলেন ১১১৯ পুলিশ সদস্য
  • বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

১৮৩

আপনি করোনা সংক্রমিত কিনা জানাবে ‘করোনা ইনফো’ অ্যাপ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

সর্দি, কাশি হলেই কেউ কেউ আতঙ্কিত হয়ে পড়ছেন। বুঝতে পারছেন না আপনি করোনা সংক্রমিত কিনা? এর উত্তর জানাবে ‘করোনা ইনফো’ অ্যাপ। অ্যাপটি তৈরি করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। তারা হলেন ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মমশাদ দিনুরী, আব্দুল্লাহ জুনায়েদ খান ও মাহবুবুর রহমান। 

আতঙ্কের করোনার সময়ে এমনই এক সুখবর দিলেন তারা। মমশাদ দিনুরী জানান, এই অ্যাপটির মাধ্যমে আপনি কিছু প্রশ্নের উত্তর দিয়ে প্রাথমিকভাবে জানতে পারবেন আপনার বর্তমান অবস্থা কি। এই তথ্যগুলো একটা সেন্ট্রাল সার্ভারে থাকবে। প্রতিটি ডাটাকে গুরুত্বভেদে বিভিন্ন লিস্ট করে সেই লিস্ট অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে। অ্যাপটির মাধ্যমে নিজের এবং নিজের পরিবারের সদস্যদের তথ্য দিতে পারবেন। আপনাদের সহায়তায় পুরো বাংলাদেশের একটা ডিজিটাল ট্র্যাকিং ম্যাপ তৈরি হবে, যার ফলে রেসপন্স করা খুবই সহজ হবে। আপনি হিটম্যাপ থেকে বিভাগের তথ্য এবং বাংলাদেশের বর্তমান করোনা পরিস্থিতিও দেখতে পারবেন। ‘করোনা ইনফো’ অ্যাপটি নিয়ে সরকারের a2i প্রজেক্টের অধীনে C19 Emergency Group bangladesh এ কাজ করা হচ্ছে। 

জানা যায়, অভিজ্ঞ ডাক্তারদের একটি গ্রুপের মাধ্যমে করোনা রোগী চেনার জন্য বেশকিছু প্রশ্ন বাছাই করা হয়েছে। যেগুলার উত্তর সাবমিট করে ব্যবহারকারী প্রাথমিকভাবে তার করোনার লক্ষণ আছে কিনা বুঝতে পারবেন। আর এই প্রশ্নগুলার উত্তর সরকারের একটা ডাটাবেজে সংরক্ষিত হয়। এই ডাটাবেজের লিস্ট দেখে সরকার যদি মনে করে কোনো ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা দরকার তখন, ব্যক্তির লক্ষণ সাবমিট করার সময় জমা দেয়া ফোন নাম্বারে যোগাযোগ করা হবে। কিন্তু প্লে স্টোর করোনা রিলেটেড অ্যাপগুলো গ্রহণ করছে না বিধায় এই অ্যাপসটিতে Aptoide ব্যবহার করা হয়েছে। আর যে কোনো অভিযোগ, প্রয়োজনে নিচের ফোন নম্বর এবং ইমেইল ব্যবহার করে করোনা ইনফো টিমের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

ফোন: 01407869294
মেইল [email protected]
Facebook page link: https://www.facebook.com/zeroth.index/
অ্যাপটি ডাউনলোড করার লিংকঃ https://com-tne-selfreportingapp.en.aptoide.com/app?store_name=zeroth.index

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর