ব্রেকিং:
দেশে একদিনে আরো ৩০ মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬ ভ্রুণ হত্যার অভিযোগে হোমিও চিকিৎসকসহ গ্রেফতার ৪ ‘ডিআইজি নয়, আমি আইজিপিকেও পরোয়া করি না’!! করোনায় আক্রান্ত চিকিৎসকের সঙ্গে এ কেমন আচরণ! কলেজছাত্রীর লাশ উদ্ধার সিগারেট বিক্রি নিয়ে তর্ক, দক্ষিণ আফ্রিকায় নোয়াখালীবাসীকে গুলি ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনে হুমকিতে বিদ্যালয়, সড়ক,বসত বাড়ী বৈশ্বিক সঙ্কটে নারীদের সুরক্ষা মতিঝিলে হবে ২৫ তলাবিশিষ্ট বঙ্গবন্ধু চা ভবন অতিরিক্ত ২ মাসের বেতন পাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা স্বাস্থ্যসম্মত উপায়ে পশু কোরবানির ব্যবস্থা করা হবে দেশের ৬৬০ ওসিকে কঠোর বার্তা ৪ হাসপাতালের তথ্য তলব দুদকের ১৪ ঠিকাদারি প্রতিষ্ঠানকে ‘কালো তালিকাভুক্ত’ ৩১ বছর পর এবার কাঁচা চামড়া রপ্তানি! ক`জন সমালোচক মানুষের পাশে দাঁড়িয়েছেন? সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক দুর্নীতিবাজ যেই হোক ব্যবস্থা নিচ্ছি ত্রাণ বিতরনে বেগমগঞ্জ উপজেলা চেয়ারম্যান ডিম খাওয়ার জন্য পালিত কন্যাকে পৈশাচিক নির্যাতন
  • শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৮ ১৪২৭

  • || ২০ জ্বিলকদ ১৪৪১

২২২১

আন্তর্জাতিক বাজার ধরছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৯  

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহারের জন্য বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে ফিলিপাইন সরকার। এছাড়া বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সেবা নিতে ব্যবসায়িক যোগাযোগ শুরু করেছে থাইল্যান্ড ও নেপাল।

বাংলাদেশ স্যাটেলাইট কমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, দেশ-বিদেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহারের অফার আসতে শুরু করেছে। আমরা এর উজ্জ্বল সম্ভাবনা দেখছি। ইতোমধ্যে ফিলিপাইনের সঙ্গে চুক্তি হয়েছে। তবে চুক্তির বিস্তারিত এখনই প্রকাশ করতে রাজি হননি তিনি।

শাহজাহান মাহমুদ বলেন, থাইল্যান্ডসহ এশিয়ার বাজার ধরতে অনেক দেশে পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে। পরামর্শকদের মাধ্যমে ফিলিপাইনে ভালো একটা অর্ডার পেয়েছি। নেপালের সঙ্গে কথাবার্তা হচ্ছে। অচিরেই কম্বোডিয়া ও লাওসের বাজার ধরার চেষ্টা করা হবে।

বিএসসিসিএল চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে এরই মধ্যে সেবা নিচ্ছে বাংলাদেশি ১০টি টেলিভিশন চ্যানেল। এছাড়া নৌ-পরিবহন, মৎস্য অধিদফতর এবং কৃষি বিভাগসহ ৩০টির বেশি স্থানীয় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বিএসসিসিএলের সঙ্গে চুক্তি করেছে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট এর মধ্যদিয়ে ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের তালিকায় যোগ হয় বাংলাদেশ। ২০১৮ সালের ১১ মে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণ করা হয়। স্যাটেলাইটটি ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে উৎক্ষেপিত হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমার কক্ষপথে। এর কভারেজ পুরো এশিয়াসহ ইন্দোনেশিয়া থেকে তাজিকিস্তান পর্যন্ত বিস্তৃত।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর