ব্রেকিং:
জাতীয় কবির ১২১তম জন্মদিন আজ বাঙ্গালির ঈদ উৎসবে ‘রমজানের ওই রোজার শেষে’র আগমন কিভাবে? একদিনে সর্বোচ্চ ২৮ জনের মৃত্যু, শনাক্ত আরও ১৫৩২ দেশবাসীকে আওয়ামী লীগের ঈদ শুভেচ্ছা ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ মেরামতের কাজ শুরু করেছে সেনাবাহিনী ২৮০ ট্রান্সজেন্ডার ও হিজড়াকে ঈদ সামগ্রী প্রদান ক্ষতিগ্রস্ত ৬ হাজার পরিবারকে ৩ কোটি টাকা সহায়তা দেবে ব্র্যাক ক্ষতিগ্রস্ত ৬ হাজার পরিবারকে ৩ কোটি টাকা সহায়তা দেবে ব্র্যাক ত্রাণ সহায়তা অব্যাহত ঈদ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন ভুটানের প্রধানমন্ত্রী বহিরাগতরা হাতিয়ায়ঃ আতঙ্কে স্থানীয়রা ছাত্রলীগ নেতার ঈদ সামগ্রী বিতরণ কোম্পানীগঞ্জে স্ক্যান করে রিলিফ স্লিপ জালিয়াতি উপজেলা প্রশাসন, স্বাস্থ্য কমপ্লেক্সে ও থানাকে পিপিই প্রদান লকডাউন অমান্য করায় ১০ হাজার টাকা জরিমানা শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, ঈদ আগামি ২৫ মে দেশে ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৮৭৩, মৃত্যু ২০ মসজিদে সর্বাধিক ঈদের জামাতের আয়োজন করোনা রোগীর চিকিৎসায় ৩ হাজার পদ সৃষ্টি
  • সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০১ শাওয়াল ১৪৪১

১০৫

অ্যান্টি করোনা স্প্রে মেশিন স্থাপন করেছে আবুল খায়ের গ্রুপ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ মে ২০২০  

মহামারি করোনা ভাইরাস থেকে কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের সুরক্ষিত রাখতে অটোম্যাটিক জীবানুনাশক স্প্রে মেশিন স্থাপন করেছে স্বনামধন্য শিল্প প্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপ। শহরের বিসিক শিল্প নগরী এলাকায় গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান আবুুল খায়ের ম্যাচ ফ্যাক্টরীতে রবিবার থেকে চালু করা হয় অত্যাধুনিক এ মেশিনটি।

 

সরেজমিনে দেখা গেছে, কারখানার ভিতরে প্রবেশদ্বারে স্থাপন করা হয়েছে জীবানুনাশক স্প্রে মেশিন। প্রতিদিন তিন শিফটে শ্রমিকরা প্রবেশ ও বাহিন হওয়ার সময় মেশিনের ভিতর দিয়ে চলাচল করেন। এটি তদারকির জন্য সুপারভাইজার জাকির হোসেন, বাদশা মিয়া, আবুল কাশেম লাল মিয়া ও মহিন আলীকে দায়িত্ব দেয়া হয়। সংক্রামণ এড়াতে ফটকের বাইরেই পরীক্ষা করা হয়।শ্রমিকদের শারিরীক তাপমাত্রা।ডা. সুজন মজুমদার ও আনোয়ার হোসেন সারিবদ্ধভাবে এ দায়িত্ব পালন করছেন।

 

কারখানা কর্তৃপক্ষ জানায়, শ্রমিকদের সুরক্ষায় আবুল খায়ের গ্রুপ অটোমেটিক অ্যান্টি করোনা স্প্রেয়ার মেশিন স্থাপন করেছে। করোনা থেকে রক্ষা পেতে শরীরকে জীবাণুনাশক সাবান বা স্প্রে দিয়ে পরিষ্কারের বিকল্প নেই। জরুরি প্রয়োজনে মানুষকে বাসা থেকে বের হতে হয়। সারা শরীর বিশেষ করে শরীরের যেসব অঙ্গ মানুষের সংস্পর্শে আসে সেসব অংশ পরিষ্কার করা উচিত।

 

একাধিক শ্রমিক জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে পেটের দায়ে চাকরি করছেন। এজন্য কারখানায় যাওয়া-আসায় সতর্কভাবে চলতে হয়। কারখানায় জীবাণুনাশক স্প্রে মেশিন স্থাপনের ফলে শ্রমিকদের মাঝে কিছুটা স্বস্তি রয়েছে।

 

আবুল খায়ের ম্যাচ ফ্যাক্টরির শাখা ব্যবস্থাপক (প্রশাসন) মো. আজাদ হোসেন  জানান, করোনাভাইরাস প্রতিরোধে আবুল খায়ের গ্রুপ বিশেষ কার্যক্রম শুরু করে। সামাজিক দূরত্ব এবং স্বয়ংক্রীয় জীবাণুনাশক স্প্রে মেশিন দিয়ে নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রেখেই কারখানা পরিচালনা করা হচ্ছে।

 

এদিকে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) ফেনী এর এজিএম অরবিন্দ দাস জানান, চাঁড়িপুরে ৪৫টি কারখানার মধ্যে করোনা পরিস্থিতিতে ১৫টি উৎপাদনরত রয়েছে। নিজকুঞ্জরায় ২৭টি কারখানার মধ্যে সবকটি বন্ধ রয়েছে। তবে চলমান কোন প্রতিষ্ঠানে এখনো স্প্রে মেশিন স্থাপন হয়নি বলে তিনি জানান।

 

সারাবাংলা বিভাগের পাঠকপ্রিয় খবর