ব্রেকিং:
পুলিশের সফলতা, এক বিরাট চালান জব্দ অবশেষে ধরা খেলেন সেই আসামি এবার পুলিশের জালে আটক এক ভয়ঙ্কর ব্যক্তি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে যতবার নাম লেখালেন কনক নোয়াখালীতে মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত হয়েছে জনস্বার্থে নোয়াখালীতে চলছে অবৈধ স্থাপনা উচ্ছেদ বিএনপি’র পকেট কমিটি বাতিলের দাবীতে বিক্ষোভ ও ঝাঁড়ু মিছিল নয় বছর পর বাবা-মাকে খুঁজে পেলেন শিরীন বাচ্চাকে মারার প্রতিবাদে হনুমান দলের থানা ঘেরাও ‘চা’ নাসিরের পর এবার শাবি ভিসির দুর্নীতির শ্বেতপত্র ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ কোম্পানীগঞ্জ আওয়ামীলীগ যার জন্যে বিশাল ডিনার পার্টির আয়োজন করলো হঠাৎ এক বিস্ময়কর শিশুর জন্ম, এমন শিশু আগে দেখেননি শাহজালালে যাত্রীর পায়ুপথে এ কি? জানলে আঁতকে উঠবেন হতে যাচ্ছে ‘বৃহত্তর নোয়াখালী বিতর্ক উৎসব’ দেখেন নিন কোথায় কখন হবে কোম্পানীগঞ্জে দূর্গাপূজা উপলক্ষ্যে প্রশাসন যেসকল ব্যবস্থা নিবে বরের জায়গায় কনে, কিন্তু কেন ? জানলে হাসি থামাতে পারবেন না নোয়াখালীতে কি সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ হচ্ছে !! নোয়াখালী জেলা পুলিশ লাইন্স মাঠে আজ যা অনুষ্ঠিত হলো এবার নোয়াখালীর গর্ব শিবলী যে কাজ করে প্রসংশিত হয়েছেন

মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৮ ১৪২৬   ২৪ মুহররম ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৩৩৩

অপ্রয়োজনীয় সিজারিয়ান অপারেশন বন্ধ করতে নীতিমালা তৈরির নির্দেশ

প্রকাশিত: ১ জুলাই ২০১৯  

অপ্রয়োজনীয় সিজারিয়ান অপারেশন বন্ধ করতে নীতিমালা তৈরির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে অপ্রয়োজনীয় সিজারিয়ান অপারেশন বন্ধের নির্দেশ কেনো দেয়া হবে না জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।
রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

অপ্রয়োজনীয় সিজার রোধে নির্দেশনা চেয়ে আদালতে রিট আবেদন করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাসনা ইমাম। রাষ্ট্রপক্ষে ছিলেন পূরবী রানা সাহা।

পরে ব্যারিস্টার রাসনা ইমাম সাংবাদিকদের বলেন, আমাদের দেশে অনেক বেশি পরিমাণ সিজার হচ্ছে। অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) সুপারিশ হচ্ছে শতকরা ১০ থেকে ১৫ ভাগের বেশি সিজার কোনো দেশে হতে পারে না। সেখানে আমাদের দেশে ৩১ শতাংশ সিজার হচ্ছে। 

রাসনা ইমাম বলেন, বেসরকারি হাসপাতালে ৮৩ শতাংশ, সরকারি হাসপাতালে ৩৫ শতাংশ, এনজিও হাসপাতালে ৩৯ শতাংশ সিজার হয়ে থাকে। এভাবে সিজার বৃদ্ধি পাওয়া আমাদের জন্য সতর্ক সংকেত বলেও উল্লেখ করেন এ আইনজীবী। এটা থামাতে এই মামলা করা।

মামলার শুনানি নিয়ে আদালত স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরকে সংশ্লিষ্টদের নিয়ে একটি কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন। এক মাসের মধ্যে কমিটি গঠন করে আগামী ছয় মাসের মধ্যে নীতিমালা প্রণয়ন করে তা আদালতে দাখিল করতে বলেছে আদালত। ওই নীতিমালার মূল বিষয় হবে অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশনগুলো হচ্ছে তার হার বাড়ছে তা কমানো।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর