ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বড়দিনে কেক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২০  

বড়দিন আর সুন্দর কেক যেন অঙ্গাঙ্গিভাবে জড়িত। কত সুন্দর আর সুস্বাদু কেক বানানো যায়, বড়দিন যেন তারই পরীক্ষাগার। কত রংবেরঙের কেক যে তৈরি হবে বড়দিন উপলক্ষে, তার কোনো হিসাব নেই। পরিবার থেকে পরিবারে কেক তৈরির ধরন আর তৈরি কেকের স্বাদ আলাদা আলাদা হয়ে থাকে। তাই বলাই যায়, বড়দিন কেকের দিন, কেক খাওয়ার দিন।

ক্রিসমাস লগ কেক

ক্রিসমাস লগ কেক

ক্রিসমাস লগ কেক

উপকরণ
ডিমের কুসুম ১২টি, চিনি ২৫০ গ্রাম, ময়দা ২৭০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ৫ মিলি গ্রাম, গলানো মাখন ৩০ গ্রাম, ডিমের সাদা অংশ ১২টি, চিনি ১০০ গ্রাম, বাটার, কফি ও মিক্সড ফ্রুট পরিমাণমতো।

প্রণালি

ক্রিসমাস লগ কেক

ক্রিসমাস লগ কেক

ডিমের কুসুম ও চিনি (২৫০ গ্রাম) বিট করে ফেনা (ফোম) তৈরি করতে হবে। পরে এর সঙ্গে ময়দা, ভ্যানিলা এসেন্স মেশাতে হবে। গলানো মাখন ঢেলে দিতে হবে। অন্য একটি পাত্রে ডিমের সাদা অংশ ও চিনি (১০০ গ্রাম) বিট করে, ফোম করে ওই মিশ্রণের মিক্সচার বানাতে হবে। এরপর ট্রেতে বেকিং পেপার বিছিয়ে ওই মিক্সচার ট্রের মধ্যে পাতলা করে বিছিয়ে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১৫ মিনিট বেক করতে হবে। এখন বের করে এনে ঠান্ডা করতে হবে।

ঠান্ডা করে তার ওপর কফি বাটার ক্রিমের (বাটার ক্রিমের সঙ্গে পরিমাণমতো কফি মিশিয়ে বানাতে হবে) হালকা প্রলেপ দিয়ে এর ওপর পাঁচমিশালি ফল (লাল চেরি, অরেঞ্জ পিল, এলম সেলইস, কিশমিশ, সবুজ চেরি) বিছিয়ে রোল করে ফ্রিজে রেখে দিন। শক্ত হলে বের করে এনে গাছের কাণ্ডের (লগ) আকারে কেটে ওপরে কফি বাটার ক্রিমের আস্তর দিয়ে সাজিয়ে পরিবেশন করা যাবে।

পেস্তা পারফে

পেস্তা পারফে

পেস্তা পারফে

উপকরণ
ডিমের কুসুম ৬টি, চিনি ১৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৬২০ মিলি গ্রাম, পেস্তা বাদাম পেস্ট ১২০ গ্রাম, পেস্তা রং ৫ মিলি ও জেলাটিন ১২ গ্রাম।

প্রণালি

পেস্তা পারফে

পেস্তা পারফে

ডিমের কুসুম ও চিনি একটা পাত্রে নিন। গরম পানির ওপর পাত্রটি বসিয়ে এই দুটি উপকরণ নাড়তে থাকুন। ডিমের কুসুম ও পানি মিশে গেলে ভিজিয়ে রাখা জেলাটিনের সঙ্গে মিশিয়ে দিন। পরে পাত্রটি গরম পানির ওপর থেকে নামিয়ে নিন। ফ্রেশ ক্রিম আলাদা পাত্রে বিট করে নিন। ডবল ক্রিম তৈরি হলে এই মিশ্রণের সঙ্গে মিশিয়ে ফেললে তৈরি হয়ে যাবে পেস্তা পারফে মিক্সচার। এবার একটি পাত্রে ঢেলে ১২ ঘণ্টার জন্য রেখে দিন ডিপ ফ্রিজে। নিজের মতো করে সাজিয়ে পরিবেশন করুন।

স্ট্রবেরি চিজ কেক

স্ট্রবেরি চিজ কেক

স্ট্রবেরি চিজ কেক

উপকরণ
ডিমের কুসুম ৫টি, চিনি ২১০ গ্রাম, জেলাটিন পাউডার ১৫ গ্রাম, ক্রিম চিজ ৬০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৬০০ গ্রাম ও স্ট্রবেরি ফিলিং ২০০ গ্রাম।

প্রণালি

স্ট্রবেরি চিজ কেক

স্ট্রবেরি চিজ কেক

ফ্রেশ ক্রিম বিট করে ডবল ক্রিম তৈরি করুন। চিজকে বিট করে নরম করুন। জেলাটিন পাউডার ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। ডিমের কুসুম ও চিনি একটি পাত্রে নিয়ে চুলার ওপর ফুটন্ত গরম পানির ওপর রেখে নাড়তে রাখুন। চিনি ডিমের সঙ্গে মিশে গিয়ে ক্রিম হয়ে এলে ভিজিয়ে রাখুন। জেলাটিন এই মিশ্রণের মধ্যে ঢেলে দিন। সব উপকরণ একসঙ্গে মিশে গেলে চুলা থেকে নামিয়ে আনুন। এখন এর সঙ্গে নরম করে রাখা ক্রিম চিজ মেশান। এবার ডবল ক্রিম ধীরে ধীরে এই মিশ্রণে মেশান। নির্ধারিত সাঁচে ঢেলে ১২ ঘণ্টার জন্য ডিপ ফ্রিজে রেখে দিন। চকলেট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

রেড ভেলভেট কেক

রেড ভেলভেট কেক

রেড ভেলভেট কেক

ছবি: প্রথম আলো

উপকরণ

ডিম ২টি, চিনি ২ থেকে ৩ কাপ, তেল ২ থেকে ৩ কাপ, ময়দা আধা কাপ, গুঁড়া দুধ ২ চা-চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ, বিট ব্লেন্ড করা ১ চা-চামচ, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, ভিনেগার ১ চা-চামচ ও বেকিং সোডা ১ চিমটি।

প্রণালি

রেড ভেলভেট কেক

রেড ভেলভেট কেক

ছবি: প্রথম আলো

ডিমের সাদা অংশ ভালো করে ফেটে তাতে চিনি ও তেল দিয়ে বিট করুন। বিট হয়ে গেলে তার মধ্যে ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার, ব্লেন্ড করা বিট ও ভ্যানিলা এসেন্স দিয়ে ভালোমতো মেশান। কেকের পাত্রে তেল মাখিয়ে (ব্রাশ করা) রাখুন। একটি কাপে ভিনেগার নিয়ে তাতে বেকিং সোডা দিন। ফেনা উঠে গেলে ভিনেগারটুকু কেকের মিশ্রণে দিন। ভালো করে মেশান। পুরো মিশ্রণ কেকের পাত্রে ঢেলে ওভেনে ১৫০ ডিগ্রিতে ৪০ মিনিট বেক করুন। ওভেন থেকে বের করে ঠান্ডা করুন। একইভাবে আরও একটা কেক বানিয়ে ঠান্ডা হলে গুঁড়া করে রাখুন। বাটার ভালো করে বিট করে নিন। এরপর এতে বাকি সব উপকরণ মিশিয়ে ক্রিম না হওয়া পর্যন্ত বিট করতে থাকুন। কিছুক্ষণ ফ্রিজে রেখে বের করুন। কেক মাঝখান থেকে কেটে ক্রিম লাগিয়ে নিন। এরপর চারপাশে ভালো করে ক্রিম লাগিয়ে নিন। কেকের গুঁড়া দিয়ে পুরোটা কেক ঢেকে দিন। ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।