ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপে দল বাড়াল আইসিসি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ জুন ২০২১  

সব গুঞ্জন সত্য করে বিশ্বকাপ ক্রিকেটে দল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল(আইসিসি)। ২০২৪ সাল থেকে টি-২০ এবং ২০২৭ সাল থেকে ওয়ানডে বিশ্বকাপে দলের সংখ্যা বাড়বে বলে নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। 

মঙ্গলবার আইসিসির সভাশেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এটি জানায় তারা। ২০২৭ ও ২০৩১ বিশ্বকাপে হবে ১৪টি দল নিয়ে, মোট ম্যাচ সংখ্যা হবে ৫৪টি। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ বাড়বে দলের সংখ্যা। দুই বছর পরপর হবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের এই বিশ্বকাপ।

২০ দল নিয়ে এই টুর্নামেন্ট হবে ২০২৪,২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে। 

এছাড়া বাতিল হওয়ার চ্যাম্পিয়ন্স ট্রফি ফিরিয়ে আনার প্রতিশ্রুতিও দিয়েছে আইসিসি। আট দলের চ্যাম্পিয়ন্স ট্রফি হবে ২০২৫ ও ২০২৯ সালে। এছাড়াও ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালে হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।

এর আগে গত ৮ মার্চ বিশ্ব নারী দিবসে মেয়েদের বৈশ্বিক টুর্নামেন্টের সংখ্যা ও সেসব টুর্নামেন্টে দলের সংখ্যা বাড়ানোর ঘোষণা দিয়েছিল আইসিসি। 

সেই পরিকল্পনা মতে ২০২৫ সালে ওয়ানডে বিশ্বকাপ আটটি দল খেললেও ২০২৯ বিশ্বকাপে খেলার কথা ১০টি দলের।

২০২৬ সাল থেকে মেয়েদের টি-২০ বিশ্বকাপে দলের সংখ্যা বাড়বে দুটি। এখন মেয়েদের টি-২০ বিশ্বকাপে খেলে ১০টি দল। ২০২৭ সালে থেকে মেয়েদের ক্রিকেটে টি-২০ চ্যাম্পিয়নস কাপ চালুর পরিকল্পনাও করেছে আইসিসি। ৬ দলের ওই টুর্নামেন্ট হবে চার বছর পরপর।