ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

ফেনীতে ডেটল ও স্যাভলন উধাও

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ মে ২০২০  

বিশ্বব্যাপী করোনা ভাইরাস প্রার্দূভাবে ঔষুধ দোকান ও মুদি দোকানে ডেটল, সেভলন এবং হেক্সিসল সহ জীবাণুনাশক প্রয়োজনীয় জিনিস বাজার থেকে উধাও। দীর্ঘ ৪০ দিন অতিক্রান্ত হলেও প্রয়োজনীয় এ সামগ্রী বাজারে চাহিদার তুলনায় নেই বলেই চলে। এতে খুচরা ব্যবসায়ীরা নিরাশ হয়ে হাতঘুটিয়ে বসে থাকলেও ডিলাররা পাইকারীভাবে  বিক্রি না করে খুচরা  রমরমা বাণিজ্য চালিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। 

ফেনী বড় বাজারে ব্যবসায়িরা জানায়, করোনা ভাইরাস মহামারি শুরু হওয়ার সময় থেকে এখন পর্যন্ত ডেটল, সেভলন, হেক্সিসলসহ হ্যান্ড স্যানিটাইজার সামগ্রী  বাজার থেকে কোন অদৃশ্য শক্তির ইশারায় উধাও হয়ে গেছে।  ব্যবসায়ীদের অভিযোগ যারা সংশ্লিষ্ট পণ্যের ডিলার তারাই বাজারে অতি গোপনে খুচরা বিক্রি করছে।

নাম প্রকাশে অনিচ্ছুকক একাধিক ব্যবসায়ী জানান, ডিলারদের কাছে সেভলন, ডেটল ও হেক্সিসল সহ জীবাণুনাশক প্রয়োজনীয় সার্জিকেল পণ্য চাইলে তারা দিতে অনিহা প্রকাশ করে।  ব্যবসায়ীরা যখন বলেন আপনারা বাজারে  খুচরা বিক্রি করেন ও  গোপনে গ্রাহদের বাড়িতে বা নির্দিষ্ট স্থানে পৌঁছে দিচ্ছেন। এটি কেমন কাজ,  তখন এ বিষয়ে কথা না বলে এড়িয়ে যান তারা ।শহরের বিভিন্ন স্থান  খুচরা বিক্রি করছে। খরিদ করে এমন ব্যক্তিরাই বলেন এমআরপি থেকে অধিক দামে বিক্রি করছে।ছোট ডেটলের এমআরপি ৩৮ টাকা থাকলেও বিক্রি করেছে ৫০/৬০ টাকা।  এদিকে  এসআর বলেন এটি ডিলারের এখতিয়ার আমাদের করার কিছুই নেই। আপনারা ডিলারদের সাথে যোগাযোগ করুন।ডেটলের ডিলার মোঃ কিবরিয়ার সাথে  যোগাযোগের চেষ্টা করে পাওয়া যায়নি। সেভলনের ডিলার মোঃ দাউদ বলেন, চাহিদা অনুযায়ী সরবরাহ কম থাকায় সব দোকানে ডেলিভারি দেয়া সম্ভব হচ্ছে না।

ফেনী শহর ব্যবসা সমিতির সাংগঠনিক সম্পাদক মোঃমুশফিকুর রহমান পিপুল বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে ডেটল ও সেভলন খুব প্রয়োজন। অথচ ২৫ মাচ থেকে ফেনীর বাজারে কোথায় ডেটল ও সেভলন নেই। ডিলারা দোকান না দিয়ে গোপন  অধিক দামে খুচরা  বিক্রি করছে ও বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করছে । এসব অসাধু ব্যবসায়িদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আইনগত ব্যবস্থাগ্রহণ করতে জেলা প্রশাসকের নিকট অনুরোধ করেন।

বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতির ফেনী শাখা সভাপতি ও রাজ্জাক মেডিকেল হল এর স্বত্তাধিকারী নাছির উদ্দিন মিলনের আক্ষেপ প্রকাশ করে বলেন, আমি ফেনী শহরের  বড় মেডিসিন ব্যবসায়ী অথচ আমার ব্যক্তিগত প্রয়োজনে সেভলন ও ডেটল পাচ্ছি না। এই সব অসাধু ব্যবসায়িদের বিরুদ্ধে ব্যবস্হা গ্রহণ করতে  জেলা প্রশাসকের নিকট আমরা লিখিত  অভিযোগ করবো।