ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ঐতিহাসিক বজরা শাহী জামে মসজিদ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

নোয়াখালীর মাইজদী শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার উত্তরে সোনাইমুড়ী উপজেলার ৭নং বজরা ইউনিয়নের বজরা নামক স্থানে প্রধান সড়কের পাশে ঐতিহাসিক বজরা শাহী জামে মসজিদ অবস্থিত। ভারতীয় উপমহাদেশে মুঘল শাসনামলে (১৫২৬-১৭০৭ খ্রি.) সম্রাটের আগ্রহ ও পৃষ্ঠপোষকতায় রাজকীয় চিত্রকরদের দ্বারা ইরানি, ভারতীয় ও ইউরোপীয় প্রভাবে বিভিন্ন রাজকীয় ভবন ও মসজিদ নির্মিত হয়েছে।

ঐতিহাসিক বজরা শাহী জামে মসজিদের বহু ভাঁজ খিলানের কোণায় ফুল ও লতার নকশা, আয়তকার খোপের মধ্যে খিলান নকশা, আয়তকার খোপের উপরিভাগে পাতা নকশা, পাতা নকশার ওপরে দড়ির মতো উদ্গত গোলাকার বাঁধনের খোপ ফুল ও লতা নকশা রয়েছে। মসজিদটির দৈর্ঘ্য ৩৩ ফুট, প্রস্থ ৩৩ ফুট। দেয়ালগুলো ৬ ফুট চওড়া। দক্ষিণ এবং উত্তর দিকে তিনটি করে দরজা রয়েছে। এগুলো খিলানের সাহায্যে নির্মিত। মসজিদের ইটগুলো বর্তমানের আধুনিক যুগের ইটের মতো নয়। ওগুলো মুঘল আমলের তৈরি ইটের মাপের। এর দৈর্ঘ্য ১২, প্রস্থ ১০ এবং চওড়া ২ ইঞ্চি। সমতল ভূমি থেকে মসজিদ নির্মিত স্থানটি আনুমানিক ৩০ ফুট সুউচ্চ টিলার ওপর অবস্থিত। তার ওপরে প্রায় ২৫ ফুট মসজিদ গৃহ।

কিভাবে যাওয়া যায়:নোয়াখালীর মাইজদী শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার উত্তরে সোনাইমুড়ী উপজেলার ৭নং বজরা ইউনিয়নের বজরা নামক স্থানে প্রধান সড়কের পাশে ঐতিহাসিক বজরা শাহী জামে মসজিদ অবস্থিত।